১২ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪০

‌‘ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিটি খুবই যৌক্তিক’

আন্দোলন  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ ফের চালু চেয়ে বিক্ষোভ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সম্প্রতি এ কর্মসূচি পালন করে উপাচার্য বরাবর স্মারকলিপিও দিয়েছেন তারা। বিশ্ববিদ্যালয়টির পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন মনে করেন, নৈতিকভাবে ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিটি খুবই যৌক্তিক। 

আজ বৃহস্পতিবার ফেসবুকের এক পোস্টে তিনি লিখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চেয়ে শিক্ষার্থীরা অনেকদিন ধরেই আন্দোলন করছে। নৈতিকভাবে এই দাবিটা খুবই যৌক্তিক। প্রথমবার নানা কারণেই কেউ পরীক্ষা খারাপ হতে পারে। দেশের অন্যান্য সব জায়গায় দ্বিতীয়বার পরীক্ষা দিতে পারার ব্যবস্থা থাকার পরও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নানা কারণ দেখিয়ে দ্বিতীয়বার পরীক্ষা ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে বাতিল করা হয়। আগে ৯০ বছরের বেশি সময় ধরে থাকতে পারলো কোন সমস্যা তেমন হয় নাই এরপর কেন থেকে কি এমন সমস্যা হইলো? আমরা নিজেদের সমস্যাকে লাঘব করতে ছাত্রদের উপর সমস্যা চাপিয়ে দিলাম এটাতো ঠিক না। একটা ভর্তি পরীক্ষায় অনেক কারণেই খারাপ হতে পারে তাতে অনেকের জীবন তছনছ হয়ে যেতে পারে।

তিনি আরও লিখেন, আমেরিকার শিক্ষা ব্যবস্থায় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে ‘গ্যাপ ইয়ার’ নামক একটা সিস্টেম চালু আছে। এই সময়ে  ছেলেমেয়েরা লেখাপড়া থেকে বিরতি নেয়। কেউ নিজেকে নিয়ে ভাবে, কেউ কোথাও চাকরি করে জীবনের অভিজ্ঞতার স্বাদ নেয়, কেউ হয়ত শ্রেণিকক্ষের পড়ার চাপে নিজের পছন্দের বিষয় পড়তে পারেনি তখন ১ বছর নিজের পছন্দের বিষয়টি পড়ে বা করে। একটা বছর যেকোনো কারণেই লস হতে পারে। 

“পার্শ্ববর্তী দেশ, ইউরোপ এবং আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে একাধিকবার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। আমার ব্যক্তিগত মতে আমাদের শিক্ষার্থীরা দ্বিতীয় সুযোগ ডিজার্ভ করে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দেওয়া উচিত। তারা তো যোগ্যতা প্রমাণ সাপেক্ষেই ভর্তির সুযোগ চাচ্ছে। ভর্তি পরীক্ষা না দিয়ে তো ভর্তির সুযোগ চাচ্ছে না।”