০৬ জুলাই ২০২৪, ১০:১৫

২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি: কত শতাংশ আসন খালি, কবে থেকে ক্লাস শুরু?

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয়গুলোর ৯৭ দশমিক ১২ শতাংশ আসন পূর্ণ হয়ে গেছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। শনিবার (৬ জুলাই) দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেন, আর একটি ধাপ হলেই হয়তো সব আসন পূরণ হয়ে যাবে। তবে আন্দোলনের কারণে পরবর্তী ধাপের ভর্তির সময় এখনই বলা যাচ্ছে না।

শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ২০২৩–২৪ শিক্ষাবর্ষে জিএসটি গুচ্ছভূক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ফলে পরবর্তী ধাপের পরীক্ষা কবে শুরু করা যাবে, তাও নিশ্চিত করে বলতে পারছে না কর্তৃপক্ষ। তবে এর এক সপ্তাহ সময় পেলেই ভর্তি কার্যক্রম শেষ হয়ে যাবে বলে মনে করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, ২ থেকে ৪ জুলাই এ ধাপের ভর্তি নেওয়ার পরিকল্পনা ছিল। সে সময়সীমা পার হয়ে গেছে। আর এক সপ্তাহ সময় পেলেই ভর্তি সম্পন্ন হয়ে যাবে। ১ আগস্ট থেকে ক্লাস শুরুর পরিকল্পনা আছে। সে অনুযায়ী সব শেষ করার পরিকল্পনা রয়েছে। চার ধাপে ভর্তি শেষের পরিকল্পনা ছিল। তৃতীয় ধাপে আসন পূরণ না হলেও চতুর্থ ধাপেও ভর্তির সুযোগ দেওয়ার চিন্তা আছে বলে জানান তিনি।

জানা গেছে, গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য তিন লাখ ৫ হাজার ৫ হাজার ৩৪০ জন আবেদন করেন। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে সব মিলিয়ে ২০ হাজার ৩৫০টির মতো আসন রয়েছে। এর মধ্যে ৯৭ দশমিক ১২ শতাংশ আসন পূরণ হয়েছে। খালি আছে আর মাত্র ২ দশমিক ৮৮ শতাংশ।

সবচেয়ে বেশি আসন রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। এ ছাড়া দ্বিতীয় অবস্থানে থাকা ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৯৫টি এবং শাবিপ্রবিতে ১ হাজার ৬৩৬টি আসন রয়েছে।

আরো পড়ুন: আন্দোলনে বন্ধ ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি, শুরু হবে কবে?

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।