কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা পেছাতে পারে

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় সর্বাত্মক কর্মবিরতি পালন করছে। এই কর্মবিরতি অব্যাহত থাকলে পেছাতে পারে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা।

সোমবার (০১ জুলাই) দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট একাধিক সূত্র এ তথ্য জানিয়েছেন।

নাম অপ্রকাশিত রাখার শর্তে কৃষি গুচ্ছভুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছে। কেননা বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় সিদ্ধান্ত হয়েছে, ‘কোনো কার্যক্রমই চলবে না। এমনকি ভর্তি কিংবা পরীক্ষাও বন্ধ থাকবে। কাজেই আগামী ১৯ জুলাইয়ের মধ্যে সরকার শিক্ষকদের দাবি মেনে না নিলে পরীক্ষা পেছানো ছাড়া বিকল্প কিছু থাকবে না।

তিনি আরও বলেন, ভর্তিচ্ছু কিংবা শিক্ষার্থীদের সমস্যা হোক সেটি আমরাও চাই। তবে সব বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করছি সরকারি দ্রুত সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ের অচলাবস্তা নিরসন করবে।

গেল বছরগুলোতে ৮টি বিশ্ববিদ্যালয় নিয়ে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এবার নতুন করে শিক্ষা কার্যক্রম চালুর অনুমোদন পাওয়া কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ও এ গুচ্ছে যুক্ত হয়েছে।

কৃষি গুচ্ছে থাকা আগের ৮টি বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্স ইউনিভার্সিটি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

 

সর্বশেষ সংবাদ