২৫ জুন ২০২৪, ০৯:৫২

রাবির শূন্য আসনে ভর্তি শুরু, মাইগ্রেশন নিয়ে যা জানা গেল

রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ইউনিট ‘এ’ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে বিভাগ পরিবর্তন ও মেধা তালিকা থেকে ভর্তি শুরু হয়েছে। সোমবার (২৪ জুন) শুরু হওয়া এ প্রক্রিয়া চলবে ২৭ জুন পর্যন্ত। নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি হতে না পারলে মনোনয়ন চূড়ান্তভাবে বাতিল হবে বলে জানানো হয়েছে।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ইউনিট ‘এ’ চীফ কো-অর্ডিনেটর ও অধ্যাপক ড. এস এম এক্রাম উল্যাহ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, তালিকাভুক্ত প্রার্থীদের নিজ নিজ রোল নম্বরের পাশে উল্লিখিত বিভাগে ২৭ জুন পর্যন্ত সকাল ৯টা থেকে বিকাল ৪টার মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নির্বাচিত প্রার্থীদের ইউনিটের চীফ কো-অর্ডিনেটরের অফিসে (সামাজিক বিজ্ঞান অনুষদ, ডীনস্ কমপ্লেক্স) উপস্থিত হয়ে সাক্ষাৎকারসহ ভর্তি প্রক্রিয়া শুরু করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি হতে না পারলে ‘এ’ ইউনিটে তাদের ভর্তির মনোনয়ন চূড়ান্তভাবে বাতিল বলে গণ্য হবে।

‘এ’ ইউনিটে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে ১২ মে থেকে ১১ জুনের মধ্যে ভর্তিকৃত ছাত্র- ছাত্রীদের বিষয় পছন্দক্রম ও মেধা স্কোরের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে বিভাগ পরিবর্তনের (পঞ্চম মাইগ্রেশন) তালিকা প্রকাশ করা হয়েছে। একইসাথে শূন্য আসনগুলোর বিপরীতে বিষয় পছন্দক্রম ও মেধা স্কোরের ভিত্তিতে ষষ্ঠ মেধা তালিকা প্রকাশ করা হয়। পাশাপাশি প্রতিবন্ধী কোটার দ্বিতীয় মাইগ্রেশন ও বিষয়ভিত্তিক তৃতীয় মেধা তালিকা, বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা/নাতী-নাতনী কোটা এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটার প্রথম মেধা তালিকা ও চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে।

ভর্তি হওয়া প্রার্থীদের মেধা স্কোর ও বিষয় পছন্দের ক্রমানুসারে স্বয়ংক্রিয়ভাবে বিভাগ পরিবর্তন প্রক্রিয়া অব্যাহত থাকবে। বিভাগ পরিবর্তনের তালিকা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) প্রকাশ করা হবে। ভর্তি হওয়ার পর যদি কোনো প্রার্থী বিভাগ পরিবর্তন করতে না চায় তাহলে তাকে অনলাইন ভর্তির ওয়েবপেজে লগ-ইন করে স্বয়ংক্রিয় বিভাগ পরিবর্তন বন্ধ করতে হবে ২৭ জুন ৪টার মধ্যে। 

তবে ইতোমধ্যে যারা পছন্দক্রমের প্রথম বিষয় পেয়েছে তাদের মাইগ্রেশন বন্ধ করার প্রয়োজন নেই। আসন ফাঁকা থাকা সাপেক্ষে পরবর্তীতে বিষয়ভিত্তিক সপ্তম মেধা তালিকা ও কোটাভিত্তিক অন্যান্য মেধা তালিকা ৩০ জুন ২০২৪ তারিখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (admission.ru.ac.bd) প্রকাশ করা হবে।

ভর্তি সংক্রান্ত তথ্যাবলি নিম্নরূপ:
১. অনলাইনে (http://admission.ru.ac.bd) ২৪ জুন সকাল ৯টা থেকে ভর্তি ফরম পূরণ করতে হবে। পরীক্ষার্থীদের অনলাইনে পূরণকৃত ফরমটি এ-ফোর সাইজের অফসেট কাগজে তিন (তিন) কপি প্রিন্ট নিয়ে স্বাক্ষর করে এ-ফোর সাইজের খামে পরীক্ষার্থীর নাম, বিভাগের নাম, রোল নম্বর লিখে (সামাজিক বিজ্ঞান অনুষদ অফিসের নোটিশ বোর্ডে প্রদত্ত ফরমেট অনুযায়ী) ইউনিট অফিসে (সামাজিক বিজ্ঞান অনুষদ) জমা দিতে হবে।
২. ওয়েবপেজে প্রদত্ত পদ্ধতিতে ভর্তি বাবদ প্রয়োজনীয় টাকা জমা দিতে হবে। ভর্তি ফি জমা দেওয়ার বিস্তারিত পদ্ধতি http://admission.ru.ac.bd ও online admission guideline থেকে জানা যাবে।
৩. সাক্ষাৎকার ও সনদপত্র সন্তোষজনক হলে স্বাক্ষরিত ভর্তি ফরমের দুই কপি, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল মার্কশীট এবং এইচএসসি/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড জমা দিতে হবে।

আরো পড়ুন: ঢাবি অধিভুক্ত প্রতিষ্ঠানে পছন্দক্রম পূরণের বর্ধিত সময় শেষ আজ

ভর্তি প্রক্রিয়ার শুরুতেই নির্বাচিত প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে। সাক্ষাৎকারের সময় প্রার্থীকে নিম্নবর্ণিত কাগজপত্র অবশ্যই
সঙ্গে আনতে হবে :
১. ভর্তি পরীক্ষার কক্ষে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র;
2. Subject Choice Form-এর প্রিন্ট কপি;
৩. এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল মার্কশীট;
৪. এইচএসসি মূল রেজিস্ট্রেশন কার্ড।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।