০৫ জুন ২০২৪, ১৭:০২

সব বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষায় আনা কঠিন: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ফটো

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর হস্তক্ষেপ চেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া এটি বাস্তবায়ন সম্ভব নয় বলে মনে করছে বিশ্ববিদ্যালয়গুলোর তদারকের দায়িত্বে থাকা এই সংস্থাটি। তবে শিক্ষামন্ত্রী জানান, সব বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষায় আনা কঠিন।

আজ বুধবার (৫ জুন) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘এইচএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা’ শেষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব আইনের মাধ্যমে পরিচালিত হয়। তাদের সমঝোতার মাধ্যমে সমন্বিত ভর্তি প্রক্রিয়ার মধ্যে নিয়ে আসতে হবে। স্বায়ত্তশাসিত হিসেবে কেউ যদি এই প্রক্রিয়ায় যুক্ত হতে না চায় তাহলে তাদের বিষয়টিও দেখতে হবে। কেননা সব ইউনিভার্সিটির আলাদা বিশেষত্ব আছে।

তিনি বলেন, অনেক ইউনিভার্সিটি গবেষণাসহ নানা খাতে অনেক এগিয়ে গেছে।  সবকিছু বিবেচনায় নিয়ে সব ইউনিভার্সিটিকে গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় আনা কঠিন।

“শিক্ষার্থীদের ফ্লেক্সিবিলিটির জায়গাটাও আমাদের দেখতে হবে। তারা যেন গুচ্ছ ছাড়াও অন্যান্য ইউনিভার্সিটিতে আলাদাভাবে পরীক্ষা দিতে পারে সেটিও দেখতে হবে। একই সাথে যারা এই প্রক্রিয়ায় যুক্ত হতে চায় না তাদের একাডেমিক কাউন্সিলের প্রতিও সম্মান দেখাতে হবে।”

জানা গেছে, রাষ্ট্রপতির অভিপ্রায় বাস্তবায়নে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনের উদ্যোগ নিয়েছিল ইউজিসি। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই একক ভর্তি পরীক্ষা আয়োজন করতে চেয়েছিল ইউজিসি। এজন্য একটি খসড়া অধ্যাদেশ তৈরি করে তা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। তবে মন্ত্রণালয় তা অনুমোদন না করে নতুন করে খসড়া তৈরির কথা জানায়।

এদিকে, নতুন করে একক ভর্তি পরীক্ষার কাঠামো এবং পরীক্ষা পদ্ধতি ঠিক করতে বর্তমানে দুটি কমিটি কাজ করছে জানিয়ে ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) দায়িত্ব অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর সম্প্রতি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তি লাঘব করতে হলে একক ভর্তি পরীক্ষার বিকল্প নেই। শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।