২৭ মে ২০২৪, ১১:৪৪

বিশ্ববিদ্যালয়ে ভর্তি: বাংলা ও ইংরেজির উত্তর বাধ্যতামূলক করার চিন্তা

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

নতুন পদ্ধতিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি। দুই পদ্ধতিতে এ মূল্যায়ন হতে পারে। এতে সব বিভাগের শিক্ষার্থীদের বাংলা ও ইংরেজি বিষয়ে প্রশ্নের উত্তর করা বাধ্যতামূলক করা হতে পারে বলে জানা গেছে। আগামী সপ্তাহের শুরুতে পরীক্ষা পদ্ধতির খসড়া চূড়ান্ত করার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, প্রাথমিকভাবে প্রচলিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হতে পারে। এক্ষেত্রে তিনটি ট্র্যাকে পরীক্ষা নেওয়া হবে। বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার তিনটি ট্র্যাকে কমন কিছু বিষয় থাকবে। এর মধ্যে অন্যতম হলো- ভাষা। এ বিষয়ে দক্ষতা নির্ণয় করতে সব বিভাগের শিক্ষার্থীদের বাংলা এবং ইংরেজি বিষয়ের প্রশ্নের উত্তর করতে হতে পারে।

মূল্যায়ন পদ্ধতি নিয়ে তৈরিকৃত খসড়ায় দুই পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সুপারিশ করা হবে। এর মধ্যে একটি হলো- কম্পিউটার বেজড টেস্ট। আর অন্যটি হলো- প্রচলিত পদ্ধতিতে খাতার মাধ্যমে মূল্যায়ন। প্রাথমিকভাবে খাতার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হতে পারে। পরে কম্পিউটার বেজড মূল্যায়নের দিকে যাবে কমিটি। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

বাংলা ও ইংরেজির উত্তর বাধ্যতামূলক হলেও বিভাগভিত্তিক অন্যান্য বিষয়েও পরীক্ষায় উত্তর করতে হবে। বিভাগভিত্তিক প্রশ্নের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগের পঠিত বিষয় প্রাধান্য থাকবে। অর্থাৎ বিজ্ঞানের ক্ষেত্রে পদার্থ, রসায়ন ও গণিত বিষয়ে প্রশ্ন বেশি থাকবে। এর পাশাপাশি বাংলা ও ইংরেজিও থাকবে।

একক ভর্তি পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি তৈরির কাজ চলছে জানিয়ে একক ভর্তি পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি সংক্রান্ত কমিটির সদস্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের (বিএসি) সাবেক সদস্য অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী বলেন, আগামী ২ জুন ইউজিসি ভবনে খসড়া নীতিমালা নিয়ে সভা রয়েছে। সভা শেষে খসড়া নিয়ে বিস্তারিত বলা যাবে।

আরো পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন নিয়মে একক ভর্তি পরীক্ষার পরিকল্পনা

গত জানুয়ারিতে একক ভর্তি পরীক্ষার নীতিমালা তৈরি করতে একটি কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। সে কমিটির সুপারিশের আলোকে একক ভর্তি পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি ঠিক করতে চার সদস্যের একটি সাব-কমিটি গঠন করা হয়েছে। সে সাব-কমিটি মূল্যায়ন পদ্ধতির একটি খসড়া তৈরি করেছে। এ খসড়া চূড়ান্ত করতে আগামী সপ্তাহে ইউজিসিতে একটি সভা ডাকা হয়েছে।

ইউজিসির সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) অধ্যাপক ড. হাসিনা খান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, একক ভর্তি পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি নিয়ে একটি সাব-কমিটি কাজ করছে। কাজের বেশ ভালো অগ্রগতি হয়েছে। মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে আগামী সপ্তাহের শুরুতে সভা করা হবে। সভা শেষে মূল্যায়ন পদ্ধতি নিয়ে বিস্তারিত বলা যাবে।

বাংলা এবং ইংরেজি বিষয়ের উত্তর বাধ্যতামূলক করা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, মেধা যাচাইয়ের জন্য একজন শিক্ষার্থীর ভাষার দক্ষতা জানাটা জরুরি। বিষয়টি নিয়ে কমিটির সদস্যরা কাজ করছেন। আমরা এমন একটি মূল্যায়ন পদ্ধতি ঠিক করতে চাই, যার মাধ্যমে প্রকৃত মেধাবীরাই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সুযোগ পাবেন।