২০ মে ২০২৪, ০৮:১৪

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের বিভাগ পছন্দক্রমসহ ভর্তি শুরু, দেখে নিন গাইডলাইন

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আজ সোমবার (২০ মে) থেকে শুরু হয়েছে। দুপুর ১২টা থেকে আবেদন করতে পারছেন শিক্ষার্থীরা। এ প্রক্রিয়া সঠিকভাবে করতে গাইডলাইন অনুসরণ করতে বলা হয়েছে। সঠিকভাবে না করলে ভর্তিবঞ্চিত হতে পারেন ভর্তিচ্ছুরা। তবে কতদিন ভর্তি আবেদন চলবে তা এখনো জানা যায়নি।

গুচ্ছের ওয়েবসাইটে বলা হয়েছে, জিএসসি-গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের বিভাগ পছন্দক্রমসহ ভর্তির আবেদন ২০ মে দুপুর ১২টা থেকে শুরু হবে। অনলাইনে বিভাগ পছন্দক্রমসহ ভর্তির আবেদনের ভিডিও গাইডলাইন দেওয়া হয়েছে। গাইডলাইন দেখতে এখানে ক্লিক করুন।

এর আগে শনিবার (১৮ মে) গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজিত ফেসবুক লাইভেও এ তথ্য জানান গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

তিনি বলেন, ২০ জুলাইয়ের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে। এরপর ক্লাস শুরু করব। এবার চারটি মাইগ্রেশনের সুযোগ দেওয়া হবে। এর মধ্যে আমরা সব কার্যক্রম শেষ করব। আগস্টের শুরুতে আমাদের ক্লাস শুরুর পরিকল্পনা রয়েছে। তবে ২০ জুলাইয়ের পর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো ক্লাস শুরু করতে পারবে।

আরো পড়ুন: সিজিপিএ-৩.৬৫ পেয়ে ব্যাচের তৃতীয় সেরা আত্মহত্যা করা জবির সেই অবন্তিকা

গত ২৭ এপ্রিল ‘এ’ ইউনিট (বিজ্ঞান), ৩ মে ‘বি’ ইউনিট (মানবিক) এবং ১০ মে ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ফল প্রকাশিত হয়েছে।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,  বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।