আইইউটির ভর্তি পরীক্ষা কাল, আসনপ্রতি ১১ শিক্ষার্থী

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি
ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) প্রথম বর্ষ স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার (২২ মার্চ)  অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তিসংক্রান্ত ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, এবছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন ৮ হাজার ৯৬ জন ভর্তিচ্ছু। আবেদনকারী শিক্ষার্থীদের প্রাথমিক বাছাইয়ে তারা সুযোগ পেয়েছেন। এবছর বিশ্ববিদ্যালয়টির মোট পাঁচটি বিভাগের ৭২২টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। সে হিসেবে আসনপ্রতি প্রায় ১১ জন ভর্তিচ্ছু লড়বেন।

আগামীকাল শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ক্যাম্পাসে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করা শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে পড়ার সুযোগ দেবে বিশ্ববিদ্যালয়টি। এছাড়া ভর্তি পরীক্ষায় প্রথম আরও ৮০ জনকে ‘সম্পূর্ণভাবে নয়’ এমন ভিত্তিতে স্কলারশিপ দেওয়া হবে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে গণিতে ৩৫, পদার্থে ৩৫, রসায়নে ১৫ ও ইংরেজিতে ১৫ নম্বরের উত্তর করতে হবে।

ভর্তি পরীক্ষা হবে দুই ঘণ্টায়। প্রশ্ন হবে ইংরেজিতে। প্রতি প্রশ্নের মান ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ করে নম্বর কাটা যাবে। পরীক্ষায় কোন পাস মার্কস নেই। তবে পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

আইইউটির প্রোগ্রামসমূহ: বিএসসি ইঞ্জিনিয়ারিং ও বিবিএ, বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং।

বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি ব্যবস্থাপনায় বিবিএ (টিএম)।


সর্বশেষ সংবাদ