একক ভর্তি পরীক্ষা নিয়ে যা বললেন নতুন শিক্ষামন্ত্রী

মহিবুল হাসান চৌধুরী
মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ছবি

‘উচ্চমাধ্যমিকের পাঠদান শেষে শিক্ষার্থীদের একদিন ঢাকা বিশ্ববিদ্যালয়, আরেকদিন, জাহাঙ্গীরনগর, অন্যদিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে হয়। এতে শিক্ষার্থীদের ভোগান্তি হয়। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা কারণে শিক্ষার্থীদের ভোগান্তি কমেছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন একক  ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তাব করেছে বিষয়টি নিয়ে কাজ চলছে।’

সম্প্রতি গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বোর্ড পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হয়ে থাকে। একজন শিক্ষার্থীর বিশেষায়িত জ্ঞান রয়েছে কি না সেটি দেখার জন্য এই পরীক্ষা হয়। ভর্তি পরীক্ষার সময় একজন শিক্ষার্থীর নানা জায়গায় দৌড়াতে হয়। এতে ভোগান্তির পাশাপাশি আর্থিক ক্ষতিও হয়। সেজন্য একক ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তাব করেছে ইউজিসি। এ বিষয়ে কাজ চলছে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আইন রয়েছে। স্বায়ত্ত্বশাসিত বিশ্ববিদ্যালয়গুলো সেই আইনে পরিচালিত হয়। সেজন্য প্রতিষ্ঠানগুলোর সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। প্রতিষ্ঠানগুলোর ভিন্নতাও রয়েছে। সেই বাস্তবতা মেনে নিয়ে সামগ্রিকভাবে একটা পরীক্ষা পদ্ধতি প্রণয়নে কাজ চলছে। এ বিষয়ে শিক্ষাবিদরা সিদ্ধান্ত নেবেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, যে সিদ্ধান্তই নেওয়া হোক না কেন সেটা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আলোচনা করেই নেওয়া হবে। সবাইকে সাথে নিয়ে, সবার মতামত নিয়ে, সবার সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।  বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তা নষ্ট হোক সেটা করা যাবে না।


সর্বশেষ সংবাদ