০২ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩২

মেরিটাইমের প্রথম দিনের পরীক্ষায় ৮ হাজার ভর্তিচ্ছু, আসন ৮০টি

মেরিটাইমের প্রথম দিনের পরীক্ষায় ৮ হাজার ভর্তিচ্ছু  © টিডিসি ফটো

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির প্রথম দিনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (০২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় মেরিটাইম গভর্নেন্স এন্ড পলিসি ও বেলা ৩টায় শিপিং অ্যাডমিনিস্ট্রেশন ফ্যাকাল্টির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ছয়টি বিভাগীয় শহরে (ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনা জেলা কেন্দ্র) প্রথমদিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

দুই ফ্যাকাল্টিতে ৪০টি করে আসনের বিপরীতে মেরিটাইম গভর্ন্যান্স এন্ড পলিসিতে ৪ হাজার ৭২২ জন এবং শিপিং অ্যাডমিনিস্ট্রেশনে ৩ হাজার ৭০২ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন।

এদিন সকাল থেকে উৎসবমুখর পরিবেশে ঢাকাস্থ অস্থায়ী ক্যাম্পাস মেঘনায় ও ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ (মিরপুর) কেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভর্তিচ্ছুদের সার্বিক সহায়তায় কাজ করেছেন।

আগামীকাল শনিবার (০৩ ফেব্রুয়ারি) আর্থ এন্ড ওশান সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর্থ এন্ড ওশান সায়েন্সে ৭ হাজার ২৫১ জন এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজিতে ৭০৯২ জন ভর্তিচ্ছু রয়েছে।

ইউনিভার্সিটির মোট চারটি অনুষদের ৫টি বিভাগে মোট ২০০টি আসন রয়েছে। সে হিসেবে আসন প্রতি ১১৪ জন ভর্তিচ্ছু লড়ছেন। ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১০ মার্চ শ্রেণি পাঠদান শুরু হবে।