২ দিনে লাখ ছাড়াল জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © জাতীয় বিশ্ববিদ্যালয়

গত সোমবার বিকাল থেকে শুরু হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজগুলোতে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তিতে অনলাইনে আবেদনের সংখ্যা লাখ ছাড়িয়েছে। 

বুধবার (২৪ জানুয়ারি) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ও রেজিস্ট্রেশন সেলের সচিব ড. আলী জাফর চৌধুরী। 

তিনি বলেন, আবেদন শুরুর ৪৮ ঘণ্টায় প্রায় এক লক্ষ ভর্তিচ্ছু আবেদন করেছেন। গতকাল সোমবার পর্যন্ত একদিনে আবেদনের সংখ্যা ছিল ৬৭৫৭৪ জন। আমার ধারণা অনুযায়ী প্রায় ৬ লাখ আবেদন পড়বে।

তবে অনলাইনে আবেদন করতে গিয়ে বেশ বিড়ম্বনায় পড়ছেন বলে অভিযোগ করছেন ভর্তিচ্ছুরা। তাদের অভিযোগ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি নির্দেশনা অনুযায়ী আবেদন করার জন্য ওয়েবসাইটে তথ্য দিয়ে সাবমিট করার সময় সাবমিট হচ্ছে না। অনেক সময় সাইট ডাউন হয়ে যাওয়ার কারণে ওয়েবসাইটে প্রবেশও করা যাচ্ছে না। ফলে অনেক চেষ্টার পরেও আবেদন করতে ব্যর্থ হচ্ছেন তারা।

শিক্ষার্থীদের ভর্তি আবেদনে এই সমস্যা দুএকদিনের মধ্যে এমনিতেই ঠিক হয়ে যাবে বলে জানান সচিব ড. আলী জাফর চৌধুরী। তিনি বলেন, প্রথম দিকে একসাথে অনেক শিক্ষার্থী আবেদনের চেষ্টা করে। তাই অতিরিক্ত চাপে কিছু প্রার্থী সাইটে ঢুকতে পারেন না। যার কারণে আবেদন করতে সমস্যা হয়। কিন্তু বারবার চেষ্টা করলে একসময় ঢুকতে পারবেন তারা। চাপ কমে গেলে দুএকদিন পরে সহজেই আবেদন করা যাবে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদনে জটিলতা, যা জানাল কর্তৃপক্ষ

এরপরেও কোনো সমস্যা হবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, আমি প্রতি মুহূর্তে মনিটরিং করছি এবং দেখছি যে ডেটা কাউন্ট হচ্ছে কিনা এবং আবেদন পড়ছে কিনা। আমরা প্রতিবছরই এইভাবে ভর্তি করি। সবাই একসাথে আবেদন করছে বলে এমন সমস্যা হচ্ছে। প্রতিবারেই প্রথম তিন-চারদিন এই সমস্যাটা থাকে। 

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তির নির্দেশিকা অনুযায়ী গত সোমবার (২২ জানুয়ারি) বিকেল ৪টা থেকে স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদন শুরু হয়। অনলাইনের মাধ্যমে এই আবেদন চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। 

প্রসঙ্গত, ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে প্রথমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। এর আগে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো জাতীয় বিশ্ববিদ্যালয়ে।


সর্বশেষ সংবাদ