বিইউপিতে এবার ইংরেজি মাধ্যম-ভোকেশনাল শিক্ষার্থীদের আবেদনে জটিলতা

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস  © ফাইল ছবি

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদনে এবার ইংরেজি মাধ্যম ও ভোকেশনাল থেকে পাস করা শিক্ষার্থীরা জটিলতায় পড়ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি নিয়ে আজ শনিবার রাতে কথা হয়, বিশ্ববিদ্যালয়টির একজন কর্মকর্তার সঙ্গে।

তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আবেদনে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা জটিলতায় পড়ার বিষয়টি তারা অবগত হয়েছেন। আগামীকাল রবিবার দুপুরের মধ্যে বিষয়টি সমাধান করা হলে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে ভোকেশনাল থেকে পাস করা শিক্ষার্থীরা কোনো জটিলতায় পড়ছেন কিনা তা তিনি নিশ্চিত করতে পরেননি। তারপরও বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাবেন বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন: বিইউপিতে মাদ্রাসা শিক্ষার্থীদের আবেদনে জটিলতা, পদক্ষেপ নিল প্রশাসন

ইংরেজি মাধ্যম থেকে পাস করা শিক্ষার্থীরা বলছেন, ক্যামব্রিজ কারিকুলামের ফলাফলে তাদের টোটাল নাম্বারটা দেয়া হয় না। কিন্তু বিইউপির আবেদনে টোটাল নাম্বারটা (এ এবং ও লেভেল) দেয়া বাধ্যতামূলক। তাই তারা আবেদন করতে পারছেন না। 

বিষয়টি নিয়ে এক ছাত্রী দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ক্যামব্রিজ কারিকুলামের ফলাফল গ্রেডে প্রকাশ করা হতো। যেমন- এ স্টার, এ, বি, সি ইত্যাদি। সেখানে পার্সেন্টেজ দেয়া থাকে কিন্তু টোটাল মার্কসটি থাকে না। তবে বিইউপির আবেদনে টোটাল নাম্বারটা ছাড়া আবেদন নিচ্ছে না। তাই টোটাল মার্কসের সিস্টেমটি তুলে দিলে আবেদনে আর সমস্যা হবে না।

অন্যদিকে এসএসসি ভোকেশনাল থেকে পাস করা এক ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান, ওয়েবসাইটে আবেদন করতে গেলে কোন ডাটা নেই বলে আবেদন প্রক্রিয়ার পরবর্তী ধাপ পেরোনো যাচ্ছে না। তবে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ও আবেদন প্রক্রিয়ার পেজে সকল বোর্ডের অপশন ছিল। এমন বিব্রতকর পরিস্থিতিতে পড়লে তাদের হেল্পলাইনে যোগাযোগ করা হলে তারা রবিবার যোগাযোগ করতে পরামর্শ দেন।

এদিকে বিইউপি থেকে বলা হয়েছে, ভর্তি পরীক্ষার আবেদনে যেকোনো সমস্যায় পড়লে ভর্তিচ্ছুদের হেল্পলাইনে ছুটির দিন ব্যতীত কর্মদিবসে সকাল ৯টা থেকে বেলা ৫টা পর্যন্ত এই নাম্বারে (09666 790 790) যোগাযোগ করতে হবে। তাছাড়া ই-মেইলেও (admission@bup.edu.bd) যোগাযোগ করলে সমস্যা সমাধান করা হবে বলে জানানো হয়েছে।

এর আগে গত ১৭ ডিসেম্বর থেকে বিইউপিতে এবার ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৪ জানুয়ারি পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। আগামী ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা।

তবে এই আবেদন প্রক্রিয়া শুরু হলেও মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারছিলেন না। তবে তখন সাধারণ বোর্ডের শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে আবেদন করতে পারছিলেন। পরে মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের আবেদনের জটিলতার বিষয়টি বিইউপির দৃষ্টি আকর্ষণ করা হলে তারা এ সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেন।


সর্বশেষ সংবাদ