২০ ডিসেম্বর ২০২৩, ১২:২২

বিইউপিতে মাদ্রাসা শিক্ষার্থীদের আবেদনে জটিলতা, পদক্ষেপ নিল প্রশাসন

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদনে মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের আবেদন নিচ্ছিলো না বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)। ভর্তি আবেদনে বিইউপির নির্ধারিত ফরমে মাদ্রাসা বোর্ডের অপশন থাকলেও আবেদন নেয়নি। পরে জটিলতার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করলে সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয় প্রতিষ্ঠানটি।

মাদ্রাসা বোর্ডের ভর্তিচ্ছুরা দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে অভিযোগ করেছেন, আবেদন প্রক্রিয়া শুরুর পর থেকে তারা চেষ্টা করছিলেন। তবে নির্ধারিত ফরমে মাদ্রাসা বোর্ডের নাম উল্লেখ থাকলেও তারা আবেদন করতে পারছিলেন না। রোল-রেজিস্ট্রেশন নম্বর দিলে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে তাদের ডাটা নেই বলে জানানো হয়েছে।

এর আগে গত ৮ ডিসেম্বর বিইউপির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এরপর গত ১৭ ডিসেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৪ জানুয়ারি পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। পরে ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা।

মাদ্রাসা বোর্ডের ভর্তিচ্ছুদের আবেদন নিচ্ছিলো না বিইউপির ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট

বিইউপির ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদন শেষে আগামী ১৯ জানুয়ারি সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী আর্টস ও সোশ্যাল সায়েন্স অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিনই বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: এবারও বিইউপি দিয়ে শুরু হচ্ছে ভর্তিযুদ্ধ, বিজ্ঞপ্তি প্রকাশ

পরদিন ২০ জানুয়ারি সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সায়েন্স ও টেকনোলজি অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত নেয়া হবে।

এদিকে, আবেদন প্রক্রিয়া শুরু হলেও মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারছিলেন না। তবে অন্যান্য বোর্ডের শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে আবেদন করছেন। মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের আবেদনের জটিলতার বিষয়টি বিইউপির দৃষ্টি আকর্ষণ করেছে দ্যা ডেইলি ক্যাম্পাস। পরে তারা এ সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নিয়েছে। এখন সব ভর্তিচ্ছু স্বাভাবিকভাবে আবেদন করতে পারছেন।

বিইউপির ভর্তি সংক্রান্ত অফিস দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, তারাও মাদ্রাসা বোর্ডের ভর্তিচ্ছুদের অভিযোগ পেয়েছিলেন। তারা জানান, টেলিটক থেকে স্বয়ংক্রিয়ভাবে তাদের ভর্তি সংক্রান্ত সার্ভারে এইচএসসি পরীক্ষার্থীদের ডাটাগুলো নিয়ে নেয়। কিন্তু মাদ্রাসা বোর্ডের দুএকটি বিভাগের ডাটা যেকোনো ত্রুটির কারণে আসেনি। এজন্য জটিলতা তৈরি হয়েছে।

ভর্তি অফিসের এক কর্মকর্তা বলেন, বিষয়টি তাদের নজরে আসার পরপরই তারা দ্রুত পদক্ষেপ নিয়েছেন। এখন মাদ্রাসা বোর্ডের সব ভর্তিচ্ছু অন্যান্য বোর্ডের ভর্তিচ্ছুদের মতো আবেদন করতে পারছেন। আজ বুধবার সকাল থেকে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট স্বাভাবিকভাবে কাজ করছে।