১৭ অক্টোবর ২০২৩, ১৯:২০

এগিয়ে আসছে মেডিকেল ভর্তি পরীক্ষা, সভা বৃহস্পতিবার

ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় অন্তত একমাস এগিয়ে আনার পরিকল্পনা করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এ নিয়ে আলোচনা করতে সভা ডেকেছে সংস্থাটি। আগামী বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সভাটি অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, করোনাভাইরাসের কারণে শিক্ষায় যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। এই চেষ্টার অংশ হিসেবে ভর্তি পরীক্ষার সময়সীমা এগিয়ে আনা হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের চেয়ে অন্তত এক মাস আগে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে।

ওই সূত্র আরও জানায়, আসন্ন জাতীয় নির্বাচনের কারণে এবার আগেভাগেই মেডিকেল ভর্তি পরীক্ষার সবকিছু চূড়ান্ত করা হবে। এর প্রস্তুতি হিসেবে আগামী বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার বিষয়ে আলোচনা করতে সভা ডাকা হয়েছে। সভায় ভর্তি পরীক্ষা নিয়ে প্রাথমিকভাবে কিছু সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

জানুয়ারিতে নির্বাচন হলে ফেব্রুয়ারিতে পরীক্ষা আয়োজন করা যেতে পারে। তবে এটি নির্ভর করছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর। আমরা আমাদের পরিকল্পনা মন্ত্রণালয়কে অবহিত করবো। এরপর তারা যে নির্দেশনা দেবে আমরা সেভাবেই আগাব— মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, করোনাভাইরাসের ক্ষতি পুষিয়ে নিতে গত শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা এক মাস এগিয়ে মার্চে আয়োজন করা হয়েছিল। এবারও তেমনই পরিকল্পনা রয়েছে। আমরা আমাদের পরিকল্পনার কথা স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগকে জানাব। এরপর তারা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের আরেকটি সূত্র জানিয়েছে, জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। সেটি বিবেচনায় নিয়ে ফেব্রুয়ারি মাসে পরীক্ষা আয়োজন করা হতে পারে। তবে এর সঙ্গে আরও অনেক বিষয় জড়িত। নির্বাচন পরবর্তী সম্ভাব্য সহিংসতা, পরীক্ষার্থীদের প্রস্তুতিসহ সব বিষয় মিলিয়ে সিদ্ধান্ত নেবে মন্ত্রণালয়। 

যেকোন সময় পরীক্ষা আয়োজনের জন্য প্রস্তুত রয়েছে জানিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। এর সাথে অনেক বিষয় জড়িত রয়েছে। সবকিছু বিবেচনায় নিয়েই সিদ্ধান্ত নেওয়া হবে। মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনা করতে আগামী বৃহস্পতিবার একটি সভা আহবান করা হয়েছে বলেও জানান তিনি।

সার্বিক বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো: টিটো মিঞা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা যত দ্রুত সম্ভব পরীক্ষা আয়োজন করতে চাই। আমাদের ইচ্ছা আছে এইচএসসির ফল প্রকাশের এক মাস পরই পরীক্ষা আয়োজন করার। তবে এবার যেহেতু জাতীয় নির্বাচন রয়েছে; সেহেতু আমাদের অনেক কিছু ভেবে সিদ্ধান্ত নিতে হবে।

গত শিক্ষাবর্ষের চেয়ে এবার অন্তত একমাস আগে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন করা প্রসঙ্গে তিনি আরও বলেন, জানুয়ারিতে নির্বাচন হলে ফেব্রুয়ারিতে পরীক্ষা আয়োজন করা যেতে পারে। তবে এটি নির্ভর করছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর। আমরা আমাদের পরিকল্পনা মন্ত্রণালয়কে অবহিত করবো। এরপর তারা যে নির্দেশনা দেবে আমরা সেভাবেই আগাব।

এর আগে গত ১০ মার্চ ২০২২-২৩ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার একদিন পরই ১২ মার্চ ফলাফল প্রকাশিত হয়। এতে ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী উত্তীর্ণ হন। পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ। এর মধ্যে ছেলেরা পাস করেছে ২০ হাজার ৮১৩ জন, যা শতকরায় ৪২ দশমিক ৩১ শতাংশ ও মেয়েরা পাস করেছে ২৮ হাজার ৩৮১জন অর্থাৎ ৫৭ দশমিক ৬৯ শতাংশ। এর মেধ্যে ছেলেরা সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবে এক হাজার ৯৫৭ জন অর্থাৎ ৪৫ শতাংশ। আর মেয়েরা সুযোগ পাবে দুই হাজার ৩৯৩ অর্থাৎ ৫৫ শতাংশ।

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ২০২২ সালের ১ এপ্রিল। এর চার দিন পর ৫ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে পাস করে ৭৯ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৫৫ দশমিক ১৩ শতাংশ।