প্রকৌশল গুচ্ছের বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দক্রম শুরু ১৬ জুলাই

লোগো
লোগো  © ফাইল ছবি

তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তির বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দক্রম শুরু হচ্ছে আগামী ১৬ জুলাই থেকে। সমন্বিত এ ভর্তি পরীক্ষার ফলাফলে মেধাস্থানপ্রাপ্তরা এদিন সকাল ৯টা থেকে প্রয়োজনীয় তথ্য পূরণ করে বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দক্রম দিতে পারবেন।

বৃহস্পতিবার (২২ জুন) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার  ও কেন্দ্রীয় ফলাফল কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. সেলিম হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, মেধাস্থানপ্রাপ্ত প্রার্থীদের ১৬ জুলাই সকাল ৯টা থেকে https://admissionckruet.ac.bd লিংকে প্রবেশ করে 'online choice form'-এর প্রয়োজনীয় তথ্য পূরণ করে এবং বিশ্ববিদ্যালয় ও বিভাগের পছন্দক্রম দিতে হবে।ভর্তিচ্ছুরা ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য ৩৯টি পছন্দসহ একটি পছন্দক্রম।

এছাড়াও স্থাপত্য বিভাগের জন্য ৩টি পছন্দসহ আলাদা একটি পছন্দক্রম পূরণ করতে পারবেন। ভর্তিচ্ছুরা চাইলে তথ্য ও পছন্দক্রম ২২ জুলাই শনিবার দুপুর ১২টা পর্যন্ত পরিবর্তন করতে পারবে। এরপর আর কোনো তথ্য বা পছন্দক্রম পরিবর্তন করা যাবে না। পূরণকৃত ফরমের এক কপি (প্রিন্টেড) ভর্তির সময় নিয়ে আসতে হবে।

এতে আরো বলা হয়েছে, ভর্তির কার্যক্রম চুয়েট, কুয়েট ও রুয়েট কেন্দ্র সমূহে একযোগে অনুষ্ঠিত হবে। চুয়েট-কুয়েট-রুয়েট কেন্দ্রে প্রথম পর্যায়ে ভর্তির জন্য ডাকা হয়েছে 'ক' গ্রুপে (ইঞ্জিনিয়ারিং, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) মেধাক্রম ১ থেকে ৩৫০০ এবং 'খ' গ্রুপে (ইঞ্জিনিয়ারিং, নগর ও অঞ্চল পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগ) ১ থেকে ১২০ পর্যন্ত।

সশরীরে ভর্তি কার্যক্রম চুয়েট-কুয়েট-রুয়েট কেন্দ্রে অনুষ্ঠিত হবে ২৩ জুলাই রোববার সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত। যে প্রার্থী যে কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তাকে সেই কেন্দ্র থেকেই ভর্তির যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরোও বলা হয়, নিরীক্ষা কমিটি প্রার্থীদের সনদপত্র যাচাই করে জমা দেয়ার পর ঐ দিনই ভর্তিচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। পরের দিন (২৪ জুলাই) সকালে প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগ দেখে ভর্তির জন্য নির্ধারিত ফি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ব্যাংকে বিকাল ৩টার মধ্যে জমা দিতে হবে। তবে প্রার্থী চাইলে স্বাস্থ্য পরীক্ষা শেষে  সেদিনই ভর্তির জন্য নির্ধারিত ফি ১৮ হাজার ৫ শত টাকা কর্তৃপক্ষের অনুমতিক্রমে ব্যাংকে জমা দিতে পারবে।

এবার ভর্তি পরীক্ষার জন্য 'ক' গ্রুপ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এবং 'খ' গ্রুপ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) মিলিয়ে মোট ভর্তি পরীক্ষার যোগ্য বিবেচিত হয়েছিলেন ২৪ হাজার ৯৮০ জন।

চলতি বছর রুয়েটে সংরক্ষিত (ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের এবং চট্রগ্রাম বিভাগের পার্বত্য জেলার অধিবাসীদের জন্য) ৫টি আসনসহ ৩টি অনুষদের অন্তর্গত ১৪টি বিভাগে সর্বমোট ১ হাজার ২৩৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। অপর দুটি বিশ্ববিদ্যালয় কুয়েট ও চুয়েটে তাদের নির্ধারিত আসন অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করবে।

প্রকৌশল গুচ্ছে আছে, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট)। তিনটি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৩ হাজার ২৩১। বিশ্ববিদ্যালয় গুলোর ২০২২-২৩ শিক্ষাবর্ষের  স্নাতক প্রথম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল গতকাল(২১ জুন) রাতে প্রকাশিত হয়েছে। এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ