২০ মে ২০২৩, ০৮:৩১

গুচ্ছ পরীক্ষার জন্য প্রস্তুত রাবিপ্রবি, পরীক্ষার্থী ১৯ হাজার

গুচ্ছ পরীক্ষার জন্য প্রস্তুত রাবিপ্রবি  © সংগৃহীত

রাত পোহালেই গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য সম্পূর্ণ প্রস্তুত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি)। এবারের ভর্তি পরীক্ষার বাংলাদেশের সকল কেন্দ্রের শিক্ষার্থীদের পরীক্ষার কেন্দ্রের দিক থেকে রাবিপ্রবি ৫ম স্থানে অবস্থান করছে। আগামীকালের এই পরীক্ষা বিশ্ববিদ্যালয়কে মূল কেন্দ্র ধরে মোট নয়টি কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে ভর্তিইচ্ছু শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন নিয়েছে নানান প্রস্তুতি। আগত ভর্তিইচ্ছুরা চাইলেই অবস্থান করতে পারবেন ছাত্র হলে। পাশাপাশি স্থানীয় হোটেল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ ছাড়ের ব্যবস্থা।

প্রশাসনিক উদ্যোগ
ভর্তি পরীক্ষাকে সামনে রেখে নিরাপত্তা ব্যবস্থা সহ সব ধরণের উদ্যোগ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের থাকার ব্যবস্থার জন্য নেয়া হয়েছে বাড়তি ব্যবস্থা। বিগত বছরগুলোতে ভর্তিইচ্ছুক শিক্ষার্থীবৃন্দ হলে অবস্থানের সুযোগ না পেলেও এবারের চিত্র ভিন্নরকম। ভর্তিইচ্ছুরা চাইলেই হলে অবস্থান করতে পারবেন। তাদের দিক বিবেচনা করে রাবিপ্রবিয়ানদের ব্যস্ত সময় কাটছে। ইতিমধ্যে পরীক্ষার বিভিন্ন কেন্দ্রের ম্যাপ প্রকাশ করেছে রাবিপ্রবি প্রশাসন।

রাবিপ্রবি ছাত্রলীগ
প্রতি বছরের ন্যায় এবছরেও রাবিপ্রবি ছাত্রলীগ থাকবে ভর্তি ইচ্ছুদের সহযোগীতায়। ”জয় বাংলা” বাইক সার্ভিস সহ ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের যাবতীয় সমস্যা সমাধানে পরীক্ষার কেন্দ্রগুলো অবস্থান করবে তারা। সাধারণ শিক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দেয়া সহ তাদের সাথে থাকা মোবাইল, ব্যাগের নিরাপত্তা নিশ্চিত করবে তারা। পাশাপাশি খাবার পানি, মাস্ক,কলম সহ বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হবে।

 আরও পড়ুন: বুয়েটের এক হাজার ৩০৯ আসনে ভর্তির লড়াইয়ে ভর্তিচ্ছুরা

জেলা আওয়ামীলীগ
আগামীকালের গুচ্ছ ভর্তি পরীক্ষা উপলক্ষে শিক্ষার্থী ও অভিভাবকদের কথা মাথায় রেখে খাদ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার (এম পি) অনুরোধে সকল আবাসিক হোটেলে ২০% ছাড়ের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও কোন ভাবেই যেন অতিরিক্ত ভাড়া আদায় না করা হয় সে লক্ষে নানা প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয়ে মোট ১৯ হাজার ৪৬৩ জন পরীক্ষার্থীর মাঝে ‘এ’ ইউনিটে মোট ৭ হাজার ৫২০ জন, ‘বি’ ইউনিটে ৮ হাজার ৮৫৫ জন এবং ‘সি’ ইউনিটে ৩ হাজার ৮৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন