১২ মে ২০২৩, ১৫:৩১

গুজবে কান না দেওয়াই ভালো: ঢাবি উপ-উপাচার্য 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রশ্নপত্রের গুজব নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছেন, গুজবে কান না দেওয়াই ভালো।  ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়েক বছর ধরে ভর্তি পরীক্ষায় শিক্ষক, কর্মকর্তা, পরীক্ষক-নিয়ন্ত্রক অফিস, প্রক্টর অফিস এবং সরকারের গোয়েন্দা সংস্থা সম্মিলিতভাবে যেভাবে ব্যবস্থা নিয়েছেন। সেখানে প্রশ্ন ফাঁসের কোনো সম্ভাবনা নাই।

শুক্রবার (১২ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে 'বিজ্ঞান ইউনিট' পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

 তিনি আরও বলেন, অতীতে যারা প্রশ্ন ফাঁসের ঘটনায় জড়িত ছিল। তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছি। এখন সুন্দরভাবে পরীক্ষা হচ্ছে। কোনো প্রশ্নপত্র ফাঁস হচ্ছে না। বর্তমানে ফ্রি মিডিয়ার যুগ। ফেসবুকে মানুষ এসব গুজব দিতেই পারে। গুজবে কান না দেবার জন্য সবাইকে আহ্বান জানাব।

আরো পড়ুন: দেশে ২৬ লাখ বেকার, শূন্য পদ ৪ লাখ

এসময় তিনি আরও বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সবাই পরীক্ষার হল ঘুরে আসলাম। পরীক্ষা অত্যন্ত সুন্দরভাবে এবং শান্ত পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে। আমাদের ডিন মহোদয় সারাদেশের সকল কেন্দ্রে খবর নিয়েছেন। আমরা ট্র্যাকিং করে জেনে গেছি প্রশ্নপত্র সুন্দরভাবে আমাদের কেন্দ্রগুলোতে পৌঁছে গেছেন। ঢাকার বাইরের কেন্দ্রগুলোতে উপাচার্যরাসহ দায়িত্বপ্রাপ্ত সবাই সুন্দরভাবে কাজ করছেন। 

এসময় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, 'বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা এবং প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, এ বছর 'বিজ্ঞান ইউনিট'-এ ১,৮৫১ টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১,২৭,০৭৯ জন।