১০ মে ২০২৩, ১৫:৫৩

‘ঢাবি আমার জন্য না, আমি আদর্শ গৃহিণী হতে চাই’

ভর্তিচ্ছু রিয়া  © সংগৃহীত

‘‘আজকের পরীক্ষা দেয়ার পর সব ইচ্ছে আমার শেষ। কারণ এতো চিপা-চাপা থেকে প্রশ্ন করছে, এতো চিপা-চাপায় মনে হয় বাংলাদেশের চোরেরাও থাকে না। ঢাকা বিবিদ্যালয়ের পরীক্ষা একটা শখের পরীক্ষা।’’ গেল শনিবার (৬ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে কলা, আইন  ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা শেষে এভাবেই পরীক্ষা দেয়ার অনুভূতি জানাচ্ছিলেন রিয়া নামের এক ভর্তিচ্ছু। বাবার সাথে নারায়ণগঞ্জ থেকে পরীক্ষা দিতে এসেছিলেন তিনি।

রিয়া বলেন, ‘‘আমি নিশ্চিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার আসবে না। যেটা আমি নিশ্চিত সেটা নিয়ে আশা রাখার মানে হয় না। এটা একটা শখের পরীক্ষা। জীবনে আর চান্স হবে না। এর ‍উপর তো সেকেন্ড টাইমও নাই এই বিশ্ববিদ্যালয়ে। আজকের পরীক্ষা দেয়ার পর সব ইচ্ছে আমার শেষ। আমার খুব কঠিন মনে হয়েছে।

সুযোগ পেলে আইন নিয়ে পড়ার ইচ্ছের প্রকাশ করে রিয়া বলেন, বাংলাদেশে ওকালতি পেশাটা একটা ব্যবসা হিসেবে নেয়া হচ্ছে। কিন্তু বাস্তবে এটা মানুষ সেবা করার পেশা হিসেবে নেয়া উচিত ছিল। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা হচ্ছে, উকিল টাকার বিনিময়ে কথা বলেন। টাকা কম হলে কথাও কম হবে। জিনিসটা যাতে এমন না হয় সেজন্য আমি একজন ভালো উকিল হতে চাই।

আরও পড়ুন: বিএম কলেজে ভর্তি হতে চান ১২ হাজার ২৫৫ শিক্ষার্থী

নিজের ভবিষ্যত নিয়ে জানতে চাইলে তিনি বলেন, একজন আর্দশ গৃহিণী হওয়ার ইচ্ছে আমার, আদর্শ গৃহিণী না হতে পারলে পারফেক্ট ওয়াইফ হতে পারবো না। আর যদি পারফেক্ট ওয়াইফ হতে না পারি তাহলে সংসার সুখের হবে না। একটা সুন্দর সংসারের জন্য উকিল বা ব্যারিস্টার যাই হই না কেন শেষ পর্যন্ত একটা পারফেক্ট গৃহিণী হতে হবে। একজন পারফেক্ট গৃহিণী হতে এখন থেকে প্রস্তুতি নিতে শুরু করবো।

এদিন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রের পাশাপাশি দেশের ৮টি বিভাগীয় শহরে নানান কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।। এই ইউনিটে মোট আসন রয়েছে ২হাজার ৯৩৪টি । আর এর বিপরীতে পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ২২ হাজার ৮৮২ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়েছেন ৪২ জন ভর্তিচ্ছু।