০৯ মে ২০২৩, ১৫:৩২

বশেমুরবিপ্রবির আসনসংখ্যাসহ অনুষদভিত্তিক যোগ্যতা প্রকাশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরপ্রিবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আসন সংখ্যা এবং বিভাগভিত্তিক ভর্তি যোগ্যতা প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (৯ মে) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৮ টি অনুষদের অধীনে ৩৩টি বিভাগে মোট ১৫০৫ টি আসন রয়েছে। এদের মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৮৬৬টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৩৫৫টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৮৪টি আসন রয়েছে।

এছাড়া, মূল আসনের বাইরে মুক্তিযোদ্ধা কোটায় ৫%, প্রতিবন্ধী কোটায় ১%, পোষ্য কোটায় ১% এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১% শিক্ষার্থী ভর্তি করা হবে। কোটার ক্ষেত্রে শিক্ষার্থীদের নূন্যতম ৩০ নম্বর পেতে হবে এবং পোষ্য কোটার ক্ষেত্রে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক,কর্মকর্তা,কর্মচারীদের ঔরসজাত সন্তান এবং স্বামী/স্ত্রী বিবেচিত হবেন।

আরো পড়ুন: প্রকৌশল গুচ্ছের আবেদন শুরু কাল, পরীক্ষা ১৭ জুন

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ইঞ্জিনিয়ারিং অনুষদে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান অথবা ইংরেজির যে কোন একটির উত্তর করতে হবে এবং গণিত,পদার্থবিজ্ঞান এবং রসায়নে পৃথকভাবে নূন্যতম ৭ পেতে হবে। এছাড়া. আর্কিটেকচার বিভাগের জন্য পৃথক ড্রয়িং পরীক্ষায় নূন্যতম ১০ পেতে হবে।

বিজ্ঞান অনুষদে জিএসটি মোধাতালিকা অনুযায়ী ভর্তি করা হবে। তবে গণিত এবং পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তির ক্ষেত্রে এইচএসসি এবং সমমানের পরীক্ষায় গণিত এবং পরিসংখ্যান বিভাগে ভর্তির ক্ষেত্রে পরিসংখ্যান/গণিত থাকতে হবে।

জীববিজ্ঞান অনুষদের ফার্মেসি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) এবং বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগে ভর্তির ক্ষেত্রে এইচএসসি এবং সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, রসায়ন এবং ইংরেজিতে নূন্যতম এ মাইনাস থাকতে হবে। এছাড়া, ভর্তি পরীক্ষায় পৃথকভাবে নূন্যতম জীববিজ্ঞানে ১০, রসায়নে ৮ এবং পদার্থবিজ্ঞানে ৫ (বিএমবি ব্যতীত) পেতে হবে। মনোবজ্ঞিান বিভাগের জন্য এইচএসসি এবং সমমানের পরীক্ষায় ইংরেজিতে নূন্যতম এ মাইনাস এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের জন্য ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞানে ১০ পেতে হবে। 

আরো পড়ুন: জাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ

কৃষি অনুষদে জিএসটি মেধাতালিকা অনুযায়ী ভর্তি করা হবে। তবে এইচএসসি এবং সমমানের পরীক্ষায় জীববিজ্ঞান থাকতে হবে।

মানবিক, আইন, সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা অনুষদের ক্ষেত্রে এইচএসসি এবং সমমানের পরীক্ষায় ইংরেজিতে নূন্যতম এ মাইনাস থাকতে হবে। তবে বাংলা বিভাগের ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় বাংলায় ৫৫% নম্বর এবং ইংরেজি বিভাগের ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ৪৫% নম্বর পেতে হবে।

ভর্তি বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন