০৬ মে ২০২৩, ১১:৫৩

উৎকণ্ঠায় অপেক্ষার প্রহর গুনছেন অভিভাবকরা

উৎকণ্ঠায় অপেক্ষার প্রহর গুনছেন অভিভাবকরা  © টিডিসি ফটো

আজ শনিবার (৬ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'খ' ইউনিট তথা কলা আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা ইতিমধ্যেই শুরু হয়েছে। পরীক্ষার হলে একদিকে যেমন শিক্ষার্থীরা চরম উৎকণ্ঠিত তেমনই হলের বাইরেও অভিভাবকদের চিন্তিত দেখা গিয়েছে। 

ভেতরে তাদের ছেলে-মেয়েরা কি করছে, কম পড়ছে কি-না, কমন পড়লেও মাথাটা শান্ত রেখে উত্তর করতে পারছে কি-না তা নিয়ে যেনো তাদের চিন্তার শেষ নেই। কেউ বা গল্প করছেন আবার কেউ সৃষ্টিকর্তার কাছে করছেন প্রার্থনাও। নিজের সন্তান কিংবা ছোট ভাইবোনের জন্য যেনো চিন্তার শেষ নেই। 

এই প্রসঙ্গে অপেক্ষমাণ এক অভিভাবক বলেন, আমার মেয়ে পরীক্ষা দিতে হলে বসেছে। তার প্রস্তুতি অনেক ভালো হলেও বাবা হিসেবে আমি তো শান্ত থাকতে পারি না। টেনশন হচ্ছে অনেক। আমাদের অনেক ইচ্ছা, তারও অনেক ইচ্ছা ঢাবিতে পড়ার। এই পরীক্ষার জন্যই তার দীর্ঘদিনের প্রস্তুতি। সে পরীক্ষা দিচ্ছে আমারা বাইরে দোয়া করছি বাকিটা আল্লাহ ভরসা। 

অন্য আরেক অভিভাবক বলেন, ছেলেকে বলেছি শান্ত থাকতে পরীক্ষার হলে কিন্তু নিজেই শান্ত থাকতে পারছি না। ঢাবিতে চান্স পাবার জন্য আমার ছেলে যে-ই চেষ্টা করেছে আল্লাহ চাইলে হবে না চাইলে নাই।

তবে সে চান্স না পেলে আমি শান্ত থাকতে পারবো তবে সে হয়তো খুব হতাশ হয়ে পড়বে। আল্লাহর কাছে একটা চাওয়া আমার তিনি আমার ছেলেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দেন।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয় গত ২০ মার্চ। চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে এবার ভর্তির জন্য আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন।

পাঁচটি ইউনিটের পরিবর্তে এবার থেকে চারটি ইউনিটের অধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হচ্ছে। ইতিমধ্যে বদলে ফেলা হয়েছে ইউনিটগুলোর নামও। আগে পরীক্ষা হতো ক, খ, গ, ঘ ও চ—পাঁচটি ইউনিটের অধীন। নতুন চারটি ইউনিটের নাম হচ্ছে—কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।