চবিতে শুরু হলো ঢাবির বিভাগীয় ভর্তি পরীক্ষা

চবিতে শুরু হলো ঢাবির বিভাগীয় ভর্তি পরীক্ষা
চবিতে শুরু হলো ঢাবির বিভাগীয় ভর্তি পরীক্ষা  © টিডিসি ফটো

আজ শনিবার (৬ মে) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে বিভাগীয় পর্যায়ে ঢাবির ভর্তি পরীক্ষা। গতবছরের ন্যায় এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে অনুষ্ঠিত হচ্ছে। চট্টগ্রাম বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি)।

আজকের ভর্তি পরীক্ষায় মোট ৯ হাজার ৮৩৩ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদ,নতুন  কলা ও মানববিদ্যা অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ ও ইঞ্জিয়ারিং অনুষদ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে পরীক্ষা। পরীক্ষার্থীরা সকাল পৌনে দশটা থেকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেন।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছেন চবি কর্তৃপক্ষ। ঢাবি প্রকাশিত সময়সূচি অনুযায়ী ১২০ মার্কের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে।

চবি প্রক্টর ড. নূরুল আজিম শিকদার বলেন- ঢাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবো। আগত শিক্ষার্থী ও অভিভাবকদের নিরাপত্তার লক্ষ্যে যাবতীয় ব্যবস্থা গ্রহণের আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। এছাড়া পরীক্ষার্থীদের যাতায়াত সুবিধার জন্য শাটল ট্রেনের বিশেষ শিডিউলের ব্যবস্থা করা হয়েছে।

10fcf1bd-924e-4d8e-b8f0-9fb8e2260eb4

তিনি আরও বলেন, ঢাবির ভর্তি পরীক্ষা চলাকালীন সময় যাতে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য আমরা সর্বোচ্চ সতর্ক থাকব। সকল ধরনের পরিস্থিতি এড়াতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন: রংপুরের তিন কেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা, পরীক্ষার্থী ১০ হাজার

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন সংযোজন অনুযায়ী, এবারই প্রথম এই অনুষদে একসঙ্গে পরীক্ষা দিচ্ছে মানবিক, ব্যাবসায় ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের যথাক্রমে জন্য ১ হাজার ৭৪৪টি ও ২৮২টি আসন বরাদ্দ রয়েছে।

বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ৫১ এবং ২৫টি আসন বরাদ্দ রয়েছে। ব্যবসায় শাখা ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০টি। এর মধ্যে বিজ্ঞান, মানবিক, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ৯৫টি, ২৫টি এবং ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে। চারুকলা ইউনিটে মোট আসন ১৩০টি।


সর্বশেষ সংবাদ