ঢাবির ভর্তি পরীক্ষায় চট্টগ্রামে বিশেষ ট্রেন, জেনে নিন সময়সূচি

চবির শাটল ট্রেন
চবির শাটল ট্রেন  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীদের যাতায়াতের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। বুধবার (৩ মে) বিকেলে সংবাদ সম্মেলনে এ কথা জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূরুল আজিম সিকদার।

এ বছরও বিভাগীয় শহরগুলোতে হচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা। শনিবার (৬ এপ্রিল) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, আগামী ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রেও। এ তিন দিন ট্রেন সুবিধা পাবেন ভর্তিচ্ছুকরা।

জানা গেছে, চবি কেন্দ্রে তিনটি ইউনিটে ২৫ হাজার ১৫৫ শিক্ষার্থী ঢাবির ভর্তি পরীক্ষা দেবেন। এর মধ্যে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৯ হাজার ৮৩৩ জন, বিজ্ঞানে ১০ হাজার ২৭ জন ও ব্যবসায় শিক্ষায় ৫ হাজার ২৯৫ জন পরীক্ষা দেবেন। তবে বিশ্ববিদ্যালয়ের কোন অনুষদে পরীক্ষা দেবেন, তা এখনো ঠিক হয়নি বলে প্রক্টর নূরুল আজিম সিকদার জানিয়েছেন।

প্রক্টর নূরুল আজিম সিকদার বলেন, টেলিটক পাহাড়, গিরিপথ, ঝর্ণাসহ যেসব জায়গায় ও পাহাড়ে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আছে। এসব জায়গায় শিক্ষার্থীদের না যাওয়ার অনুরোধ করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সহকারী প্রক্টর হাছান মুহাম্মদ রোমান, অরূপ বড়ুয়া, আহসানুল কবীর, সৌরভ সাহা প্রমুখ।

শাটল ট্রেনের সূচি
আগামী ৬, ১২ ও ১৩ মে ভর্তি পরীক্ষা উপলক্ষে চট্টগ্রাম নগরের বটতলী স্টেশন থেকে চবি ক্যাম্পাস পর্যন্ত দিনে চারবার শাটল ট্রেন আসা–যাওয়া করবে। বটতলী থেকে পরীক্ষার দিনে সকাল ৭টা ৫০ মিনিট, পৌনে ৯টা, বেলা সাড়ে ৩টা ও রাত সাড়ে ৮টায় ছেড়ে আসবে। অন্যদিকে বিশ্ববিদ্যালয় থেকে বেলা দেড়টা, বেলা সোয়া ২টা, বিকেল পৌনে ৫টা ও রাত সাড়ে ৯টায় বটতলী স্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার জন্য অস্থায়ী ২০টি শৌচাগার বসানো হয়েছে। ছাত্রীদের আবাসিক হলে বিশ্রাম নেওয়ার সুযোগ পাবেন অভিভাবকেরা। এ ছাড়া কেন্দ্রীয় খেলার মাঠে পার্কিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ জায়গায় না যাওয়ার অনুরোধ জানিয়েছেন প্রক্টর।


সর্বশেষ সংবাদ