০২ মে ২০২৩, ০৮:৩১

গুচ্ছে বেশি প্রতিযোগিতা ‘এ’ ইউনিটে, ভুলে কাটা যাবে নম্বর

গুচ্ছে তিন লাখের বেশি শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন  © ফাইল ছবি

গুচ্ছে ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে তিন লাখ তিন হাজার ২৩১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। এবার সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞানে। ফলে ইউনিটটির বিষয় পেতে তীব্র প্রতিযোগিতার মুখে পড়তে হবে শিক্ষার্থীদের। পরীক্ষায় ভুল করলে কাটা যাবে নম্বর।

সমন্বিত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির সদস্য ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের পরিচালক অধ্যাপক উজ্জ্বল কুমার আচার্য্য সোমবার (১ এপ্রিল) এ তথ্য জানান। আগামী ২০ মে মানবিক ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে এ কার্যক্রম শুরু হবে।

অধ্যাপক উজ্জ্বল কুমার জানান, বিজ্ঞান শাখার বিষয়গুলোর ‘এ’ ইউনিটে সর্বোচ্চ এক লাখ ৬৬ হাজার ৯৩৩ জন আবেদন করেছেন। মানবিক শাখার ইউনিট ‘বি’-তে ৯৬ হাজার ৪৩৫ জন ও বাণিজ্য শাখার ইউনিট ‘সি’-তে আবেদন করেছেন ৩৯ হাজার ৮৬৫ জন।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, গত ১৮ এপ্রিল ওয়েবসাইটের (https://gstadmission.ac.bd/) মাধ্যমে আবেদন শুরু হয়। অনলাইন আবেদন শেষে আগামী ২০ মে মানবিক বিভাগ, ২৭ মে বাণিজ্য বিভাগ ও ৩ জুন বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফল প্রকাশ করা হবে আগামী ৮ জুনের মধ্যে।

প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৩০ পেতে হবে। ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাই যোগ্যতা অনুযায়ী পছন্দ করা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন।

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়  হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।