০১ মে ২০২৩, ১৭:০৯

গুচ্ছে জবি কেন্দ্রে পরীক্ষা দিতে চান এক লাখ শিক্ষার্থী

ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি সরকারি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য আবেদন শেষ হয়েছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দিতে প্রায় এক লাখ শিক্ষার্থী আবেদন করেছেন।

সোমবার (১ মে) গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য মোট ৩ লাখ ৩ হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছে। এরমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে ৯৩ হাজার ৫২২ জন শিক্ষার্থী আবেদন করেছে; যা গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি। 

উপাচার্য আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে বিজ্ঞান ইউনিটে মোট ৫৬ হাজার ৫৩৬ জন, মানবিক ইউনিটে ২১ হাজার ৬৫ জন ও বাণিজ্য ইউনিটে ১৫ হাজার ৯২১ জন আবেদন করেছে। আসন্ন পরীক্ষার জন্য আমরা সবরকম প্রস্তুতি নিচ্ছি। 

গুচ্ছের মোট আবেদনের বিষয়ে তিনি আরো বলেন, সারা দেশে তিন ইউনিট মিলে মোট ৩ লাখ ৩ হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছে। এ ইউনিটে অর্থাৎ বিজ্ঞান বিভাগে আবেদন জমা পড়েছে প্রায় ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন, বি ইউনিটে অর্থাৎ মানবিক বিভাগে আবেদন জমা পড়েছে প্রায় ৯৬ হাজার ৪৩৪ জন এবং সি ইউনিটে অর্থাৎ ব্যাবসায় শিক্ষা বিভাগে আবেদন জমা পড়েছে ৩৯ হাজার ৮৬৪ জন। 

এদিকে গতকাল রবিবার (৩০ এপ্রিল) গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা শেষ হয়। এর আগে জানানো হয়, ২০ মে মানবিক বিভাগ, ২৭ মে বাণিজ্য বিভাগ ও ৩ জুন বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া এরপর আগামী ৮ জুনের মধ্যে ফল প্রকাশ করা হবে