সাত কলেজে আবেদনের সময় বাড়ছে না, বেশি পড়েছে কলায়

লোগো
লোগো  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতকের ভর্তিতে আবেদন চলছে। আগামী ৩০ এপ্রিল (রোববার) পর্যন্ত আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। নির্দিষ্ট তারিখের পর আর আবেদনের সময় বাড়ানো হবে না বলে শুক্রবার সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি।

এর আগে গত ২ এপ্রিল থেকে অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি আবেদন শুরু হয়। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) প্রদত্ত সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় দেওয়া রয়েছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্র জানিয়েছে, এখন পর্যন্ত তিন ইউনিট মিলে সাত কলেজে মোট ৬৯ হাজার ৩৮৭টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে সর্বোচ্চ ২৫ হাজার ৯৭২টি, বিজ্ঞান ইউনিটে ২৪ হাজার ৭৭১টি এবং ব্যবসায় শিক্ষায় ১৮ হাজার ৬৪৪টি আবেদন জমা পড়েছে।

আরও পড়ুন: ‘চ’ ইউনিট দিয়ে শুরু ঢাবির ভর্তি পরীক্ষা, আসনপ্রতি ৫৪ জন

ভর্তি আবেদন শেষে আগামী ১৬ জুন কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্যদিয়ে সরকারি এ সাতটি কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। এরপর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজ হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

আসন
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজর ৫১৩টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।


সর্বশেষ সংবাদ