সব বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা বছরে দু’বারও হতে পারে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী বছর থেকে সকল বিশ্ববিদ্যালয়ে কিভাবে একটি সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়া যায়, সে বিষয়ে কথাবার্তা হচ্ছে। আজ সোমবার দুপুরে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) এই সংক্রান্ত একটি সভা শেষে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সমন্বিত একটি পরীক্ষা হবে, তবে বছরে সেটি একবার নয়। বছরে হয়তো দু’বার হবে। সমন্বিত এই পরীক্ষা কিভাবে হবে, কি পদ্ধতিতে হবে সেগুলো ঠিক করার বিষয় রয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে শিগগির একটি কমিটি করে দেওয়া হবে। তারা এটি বিচার-বিশ্লেষণ করে এই কাজটি এগিয়ে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, সারা বিশ্বের উন্নত দেশগুলোতে যেভাবে সমন্বিত ভর্তি পরীক্ষা হয় আমাদেরটাও সেভাবে হবে। আমাদের নতুন করে উদ্ভাবনের কোন কিছু নেই। বিভিন্ন দেশে যেভাবে চলছে সেটি ভালোভাবে চলছে। সেগুলো দেখে নিয়ে আমাদের জন্য যেটা সবচেয়ে বেশি উপযোগী, যেটিতে কোন হয়রানি থাকবে না সেই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে। সেই প্রক্রিয়ার আলোচনা আমরা শুরু করেছি। 

প্রসঙ্গত, দেশের সব বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা নিতে গঠন করা হবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। এ জন্য আজ শিক্ষামন্ত্রী সঙ্গে সভায় বসেন ইউজিসি চেয়ারম্যান, সদস্য ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারকরা। সভা শেষে এসব বিষয়ে গণমাধ্যমের সামনে আলোকপাত করেন শিক্ষামন্ত্রী।


সর্বশেষ সংবাদ