১৫ মার্চ ২০২৩, ১১:০৪

ডেন্টাল ভর্তি পরীক্ষা হতে পারে এপ্রিলের শেষ দিকে

ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা এপ্রিল মাসের শেষ দিকে আয়োজন করা হতে পারে। বিষয়টি নিয়ে অনানুষ্ঠানিক ভাবে আলোচনাও হয়েছে।

বুধবার (১৫ মার্চ) সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ তথ্য জানান স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া।

তিনি বলেন, ডেন্টাল ভর্তি পরীক্ষা নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে আমরা একটি পরিকল্পনা করেছি। এই পরিকল্পনা মন্ত্রণালয়কে অবহিত করা হবে। এরপর তারা অনুমোদন দিলে পরীক্ষার তারিখ চূড়ান্তভাবে জানিয়ে দেওয়া হবে।

ডেন্টাল ভর্তি পরীক্ষার পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষার ডিজি আরও বলেন, আমরা রোজার ঈদের পর ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজন করতে চাই। এক্ষেত্রে এপ্রিলের শেষ দিকে পরীক্ষা আয়োজন করা হতে পারে। তবে কোনো কারণে এপ্রিলে সম্ভব না হলে পরীক্ষা মে মাসের শুরুর দিকে আয়োজন করা হবে।

জানা গেছে, সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসন রয়েছে ৫৪৫টি। এর মধ্যে ঢাকা ডেন্টাল কলেজে ১১০টি, চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৬০টি, রাজশাহী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৫৯টি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৫৬টি, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৫২টি, ময়মনসিংহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৫২টি, এম. এ. জি ওসমানী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৫২টি, শেরে বাংলা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৫২টি এবং রংপুর মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ৫২টি আসন রয়েছে।