১১ মার্চ ২০২৩, ১৪:২৭

মেডিকেলের পরীক্ষায় অনুপস্থিত ৩ হাজার ৪০৪ ভর্তিচ্ছু

মেডিকেলের পরীক্ষায় অনুপস্থিত ৩ হাজার ৪০৪ ভর্তিচ্ছু  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবষের্র সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টায় সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হয়। এই পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছিলেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন শিক্ষার্থী। এদের মধ্যে অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৪০৪ জন।

শনিবার (১১ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে অনুপস্থিতর তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় অনুপস্থিতির হার ২ দশমিক ৪৪ শতাংশ। রাজধানী ছাড়াও ১৪টি জেলা শহরে মেডিকেল কলেজের এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

জেলা শহরগুলোর মধ্যে ছিল- রাজশাহী, পাবনা, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, খুলনা, রংপুর, সিলেট, ময়মনসিংহ, ফরিদপুর, দিনাজপুর, বগুড়া ও গোপালগঞ্জ। এর মধ্যে ফরিদপুর মেডিকেল কলেজ কেন্দ্রে অনুস্থিতি ছিল সবচেয়ে বেশি। এই কেন্দ্রে ৩৫০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে আসেননি।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি প্রতারণায় সাবেক অতিরিক্ত সচিব, হাতিয়েছেন লাখ টাকা

এবার মেডিকেলে ভর্তির জন্য আবেদন জমা পড়ে এক লাখ ৩৯ হাজার ২১৭ জনের। দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজের আসন রয়েছে চার হাজার ৩৫০টি। এই হিসাবে প্রতিটি আসনে ভর্তির জন্য লড়েন ৩২ জন শিক্ষার্থী। আর ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে আসন ছয় হাজার ৭৭২টি। সব মিলিয়ে এবার ১১ হাজার ১২২ জন পরীক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এই হিসেবে সরকারি ও বেসরকারি প্রতিটি আসনের জন্য ১২ দশমিক ৫ জন পরীক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

আরও পড়ুন: ইঞ্জিনিয়ারিং প্রস্তুতি নেওয়া ভর্তিচ্ছুদের ফল ভালো হবে মেডিকেলে

সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ৩৮৪ জন প্রার্থী মেধা তালিকা নেওয়া হবে। এছাড়া জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় ৩৩ জন শিক্ষার্থী সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন। বেসরকারি ৭১টি মেডিকেল কলেজের ৬ হাজার ৭৭২টি আসনের জন্য উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্য থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন।

ভর্তি পরীক্ষার ফল প্রকাশের বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল গণমাধ্যমকে জানান, মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হতে পারে আগামীকাল রবিবার। কোনো কারণে ওইদিন ফলাফল ঘোষণা করা না হলে তা পরদিন (সোমবার) প্রকাশ করা হবে। বুয়েটের সিএসই বিভাগের সহায়তায় প্রস্তুত করা হবে ফল।