জবির ছাত্রী হলের ক্যান্টিনে খাবারে তেলাপোকা

জবির ছাত্রীহলের ক্যান্টিনে খাবারে তেলাপোকা
জবির ছাত্রীহলের ক্যান্টিনে খাবারে তেলাপোকা  © সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল ক্যান্টিনের খাবারের মধ্যে তেলাপোকা পাওয়া গেছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে ক্ষোভ জানিয়েছেন হলের আবাসিক ছাত্রীরা।

শুক্রবার দুপুরে ক্যান্টিনে খাবার খেতে গেলে খিচুড়ির মধ্যে তেলাপোকা দেখতে পান হলের এক আবাসিক ছাত্রী। পরে খাবার নিয়ে দেখানো হলে তাকে নতুন করে খাবার দেয়া হয়। তবে হলের ক্যান্টিনের ম্যানেজার জাহাঙ্গীর বিষয়টিকে পাত্তা দেননি।

হলের আবাসিক ছাত্রীদের অভিযোগ, ডাইনিংয়ের খাবারে প্রায়ই পোকামাকড় পাওয়া যায়। অনেকবার জানালেও দায়িত্বরত ব্যক্তিরা গুরুত্ব দেন না। এ ছাড়া নিম্নমানের চাল দিয়ে ভাত রান্নাসহ বাসি ভাত পরিবেশনের অভিযোগ করেছেন তারা। অন্যদিকে গ্যাস সংকটে নিজেরা রান্না করেও খেতে না পারায় ছাত্রীদের অসুবিধায় পড়তে হচ্ছে।

ছাত্রীদের হল ডাইনিংয়ে দুপুর ও রাত মিলে প্রায় ৫০০ জন শিক্ষার্থীর জন্য খাবার রান্না করা হয়। শুক্রবার খাবার খেতে গেলে খিচুড়ির মধ্যে তেলাপোকা দেখতে পেয়ে ভুক্তভোগী ছাত্রী ফেসবুকে পোস্ট করলে, হলের খাবারসহ নানা বিষয়ে অভিযোগের ঝড় ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমে।

শর্মীলা সোমা নামের আরেক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ‘আমিও কয়েকবার খাবারে মাছি পেয়েছি। বারবার একই ঘটনা ঘটছে। দায়িত্বে থাকা ব্যক্তিদের বললেও তারা আমলে নিচ্ছে না।’

সমাপ্তি নামের আরেক আবাসিক শিক্ষার্থী বলেন, ‘হলে পানির সমস্যা, গ্যাস নেই, কিচেন নোংরা। এখন আবার তেলাপোকা ভর্তাও খেতে হচ্ছে। ক্যান্টিনে বিভিন্ন সময় খাবারে মধ্যে পোকা পাওয়া যায়। তেলাপোকা, মাছিসহ পোকা পাওয়ার বিষয়ে বারবার জানালেও দায়িত্বে থাকা ব্যক্তিরা সেভাবে গুরুত্ব দেন না। এ ছাড়া খুব নিম্ন মানের চাল দিয়ে ভাত রান্না ও বাসি খাবার পরিবেশন করা হয়। অভিযোগ জানালেও কোনো কাজে আসছে না।’

খাবারে তেলাপোকা পাওয়ার বিষয়ে হল ক্যান্টিনের ম্যানেজার মো. জাহাঙ্গীর পাল্টা অভিযোগ করে বলেন, রান্নাঘরের ছাদে ছাত্রীদের ফেলা আবর্জনার স্তূপ পরিষ্কার করা হচ্ছে না, যেখান থেকে এই তেলাপোকার উৎপত্তি। আর খাবার মূল্যের সম্পর্কে বলেন, হল কর্তৃপক্ষ থেকে যদি তিনি ভর্তুকি পান তবে মূল্য সামঞ্জস্য করা সম্ভব।

খাবারে তেলাপোকার বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. শামিমা বেগম জানান, রোববার এ বিষয়ে ক্যান্টিন ম্যানেজারকে নোটিশ করবো। যারা পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়টি দেখতেন এমন দুইজন হাউস টিউটর গত সপ্তাহে ছুটিতে চলে গেছেন পরবর্তী সপ্তাহে নতুন দুইজন যুক্ত হবে তারা এ বিষয়টি দেখবাল করবেন।


সর্বশেষ সংবাদ