মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত এইচএসসি’র পর

ভর্তি পরীক্ষা
শিক্ষার্থী  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শেষে ২০২২-২৩ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ভর্তি পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে একটি সভা করবে। 

শনিবার (২৬ নভেম্বর) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব তথ্য জানান স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব (চিকিৎসা শিক্ষা অনুবিভাগ) নীতিশ চন্দ্র সরকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হওয়ার পূর্বেই মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর একটি সভা করবে। সেই সভায় ভর্তি পরীক্ষার সম্ভাব্য একটি তারিখ নির্ধারণ করা হবে। এরপর সেটি নিয়ে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, মেডিকেল কলেজগুলো অধ্যক্ষদের সাথে একটি সভা হবে।

ওই সভায় ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ প্রাথমিকভাবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ থেকে শুরু করে প্রশ্নপত্রের ধরণ, পরীক্ষার কেন্দ্রসহ যাবতীয় সব সভায় ঠিক করা হবে। এছাড়া ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য একাধিক কমিটিও করা হবে। এরপর দায়িত্বপ্রাপ্ত কমিটির সদস্যরা ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু করবেন।

এ প্রসঙ্গে চিকিৎসা শিক্ষা অনুবিভাগের অতিরিক্ত সচিব নীতিশ চন্দ্র সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে সবার আগে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর একটি সভা করবে। সেই সভার প্রস্তাবনা অনুযায়ী পরবর্তীতে মন্ত্রণালয় এবং অন্যান্য সংস্থার সাথে সভা হবে। ওই সভায় ভর্তি পরীক্ষার একটি সম্ভাব্য তারিখ ঠিক করা হবে। এই ধরনের সভা সচরাচর এইচএসসি ও সমমান পরীক্ষা শেষে হয়ে থাকে।

এদিকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, সাধারণ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের এক থেকে দুই মাসের মধ্যে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন করা হয়। এবারও সেভাবেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে এইচএসসি’র ফল প্রকাশ করা হলে মার্চ অথবা এপ্রিল মাসে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। তারা সেভাবেই প্রস্তুতি নিচ্ছেন। তবে ফেব্রুয়ারি মাসের পূর্বেই যদি এইচএসসি’র ফল প্রকাশ হয়, তাহলে ভর্তি পরীক্ষার সময়সীমাও এগিয়ে নিয়ে আসা হবে।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি’র ফল প্রকাশের পর খুব দ্রুত মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। ফল প্রকাশের এক অথবা দুই মাসের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান ওই কর্মকর্তা।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি অনুষ্ঠিত হয়। সারাদেশে ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে হয় এ পরীক্ষা। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ।

এ বছর সরকারি মেডিকেল কলেজে মোট ৪ হাজার ৩৫০টি আসনের বিপরীতে পরীক্ষা দিতে আবেদন করেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ঢাকায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬১ হাজার ৬৭৮ জন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে আবেদন করেন ৩৩ শিক্ষার্থী, যা বিগত যে কোনো বছরের তুলনায় বেশি।


সর্বশেষ সংবাদ