২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শেষ হচ্ছে আজ

ভর্তি পরীক্ষা
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের লোগো  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১–২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার উত্তীর্ণদের অনলাইনে ভর্তি কার্যক্রম শেষ হচ্ছে আজ সোমবার (২১ নভেম্বর)। দ্বিতীয় মেধাতালিকা প্রকাশের পর গত শুক্রবার (১৮ নভেম্বর) থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়। তবে কাগজপত্র জমা দেওয়া যাবে আরও একদিন। এর আগে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এ সংক্রান্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল কমিটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গুচ্ছভূক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার দ্বিতীয় পর্যায় শুক্রবার (১৮ নভেম্বর) দুপুর ১২টা হতে ২১ তারিখ রাত ১১টা ৫৯মিনিটের মধ্যে জিএসটি ওয়েবসাইটের (https://gstadmission.ac.bd/) মাধ্যমে সম্পন্ন করতে হবে। তবে কাগজপত্র জমা দেওয়া যাবে পরদিন পর্যন্ত।

প্রত্যেক আবেদনকারী তার আবেদনকৃত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত মেধাক্রম ও প্রদত্ত বিভাগ পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে একটি নির্দিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হবে। দ্বিতীয় পর্যায়ে ভর্তির জন্য নির্বাচিত বিভাগ, মাইগ্রেশনের বর্তমান অবস্থাসহ অন্যান্য তথ্য স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

দ্বিতীয় পর্যায়ে যে সকল আবেদনকারী প্রথমবার প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হয়েছে শুধুমাত্র তাদের ভর্তির ক্ষেত্রে নিম্নের সময়সূচী অবশ্যই মানতে হবে। অনলাইনে প্রাথমিক ভর্তি ও ফি প্রদান- ১৮ নভেম্বর তারিখ দুপুর ১২টা হতে ২১ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। মূল কাগজপত্র জমা- ১৯ নভেম্বর হতে ২২ নভেম্বর প্রতিদিন সকাল ৯টা হতে বিকেল ৪টা।

এর মধ্যে এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র আবেদনকারীর প্রাথমিক ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। অন্যথায় প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। মূল নম্বরপত্র দুটি আবেদনকারীর নাম ও জিএসটি রোল নম্বর লেখা একটি এ-ফোর সাইজের খামে করে জমা দিতে হবে।

আরো পড়ুন: কুবিতে ভর্তির সুযোগ চেয়ে আবেদন করলেন সেই মিতু

ইতোমধ্যে প্রাথমিক ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে: জিএসটিভুক্ত কোনও বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হওয়ার প্রয়োজন হবে না। তবে আবেদনকারী একইসঙ্গে অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে তার ভর্তি অন্য বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর (University Migration) করতে পারবে।

আবেদনকারীকে নিজ দায়িত্বে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে https://gstadmission.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে University Migration ১৮ নভেম্বর দুপুর ১২টা হতে ২১ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে কোনও বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা আছে সেখানেই থাকবে।

ভর্তি পদ্ধতি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার প্রয়োজনীয় বিবরণ যথাক্রমে GST Admission System GST Admission Guideline-এ প্রদত্ত।


সর্বশেষ সংবাদ