গুচ্ছের টেকনিক্যাল কমিটির সভা চলছে, ভিসিদের সভা ৪টায়

গুচ্ছ
গুচ্ছ ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া নিয়ে আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে টেকনিক্যাল কমিটির প্রথম সভা শুরু হয়েছে। ইতোমধ্যে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদে ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক সভায় উপস্থিতি হয়েছেন। 

আজ চলমান টেকনিক্যাল কমিটি সভায় গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার আবেদন গ্রহণ থেকে শুরু করে ভর্তি প্রক্রিয়ার ধাপগুলো ঠিক করা হবে বলে জানা গেছে। টেকনিক্যাল কমিটির সভায় ভর্তি সংক্রান্ত নীতিমালার খসড়া করা হবে। এই খসড়া বিকেলে গুচ্ছের উপাচার্যদের সভায় উত্থাপন করা হবে। উপাচার্যরা এটি দেখে চূড়ান্ত অনুমোদন দেবেন।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের নিয়ে দ্বিতীয় সভাটি শুরু হবে বিকেল ৪টায়। 

নাম প্রকাশে অনিচ্ছুক গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার সাথে যুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বৃহস্পতিবার প্রথম সভাটি টেকনিক্যাল কমিটির। আর দ্বিতীয় সভাটি উপাচার্যদের। দুটি সভাতেই ভর্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা হবে।

আরো পড়ুন: সাত কলেজের সাবজেক্ট চয়েসের তালিকা প্রকাশ

জানা গেছে, এবার এক আবেদনেই ২২ বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে। এজন্য প্রতি ইউনিট বাবদ ৫০০ টাকা ফি জমা দিতে হবে। এছাড়া ভর্তির সুযোগ পেলে পাঁচ হাজার টাকা দিয়ে ভর্তি নিশ্চয়ন করতে হবে। ভর্তি নিশ্চয়ন ছাড়া কেউ ভর্তির সুযোগ পাবেন না।

এর সঙ্গে ভর্তিতে প্রয়োজনীয় যাবতীয় কাগজপত্রও জমা দিতে হবে। এছাড়া কোনো ভর্তিচ্ছু যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন, পরে সেই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ভর্তি নিশ্চয়নের জন্য দেওয়া পাঁচ হাজার টাকা সমন্বয় করা হবে।

গত ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন


x

সর্বশেষ সংবাদ