এসএসসি পরীক্ষার মাঝে একদিন করে বিরতি পাবেন শিক্ষার্থীরা

এসএসসি
পরীক্ষার্থী  © টিডিসি ফটো

আগামী ১৪ নভেম্বর থেকে চলতি বছরের এসএসসি পরীক্ষা আয়োজনের প্রস্তাব করা হয়েছে। খসড়া রুটিনে শিক্ষার্থীরা প্রতিটি পরীক্ষা শেষে একদিন করে বিরতি পাবেন। এছাড়া সকালে বিজ্ঞান বিভাগের এবং বিকেলে ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, পরীক্ষার খসড়া রুটিন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটি অনুমোদন হয়ে আসলে ১০টি শিক্ষা বোর্ডে একযোগে রুটিন প্রকাশ করা হবে। প্রস্তাবিত রুটিনে পরীক্ষার্থীদের একদিন করে বিরতি দেওয়া হয়েছে। টানা পরীক্ষা নেওয়া হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে এখনো আমাদের রুটিন প্রকাশের অনুমোদন দেওয়া হয়নি। তবে আশা করছি আজ অথবা আগামীকাল অনুমোদন পেয়ে যাবো। এরপর সব শিক্ষা বোর্ডে একযোগে রুটিন প্রকাশ করা হবে।

খসড়া রুটিন সম্পর্কে তিনি বলেন, খসড়া রুটিনে পরীক্ষার্থীদের একদিন করে বিরতি দেওয়া হয়েছে। উদাহারণ দিয়ে তিনি বলেন, ধরুণ ১৪ নভেম্বর থেকে পরীক্ষা শুরু। তাহলে ওইদিন সকালে বিজ্ঞানের পরীক্ষা হবে। আর বিকেলে হবে ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষা। আর পরেরদিন অর্থাৎ ১৫ নভেম্বর হবে মানবিক বিভাগের পরীক্ষা।

এদিকে আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক। তিনি বলেন, করোনা পরিস্থিতির অবনতি না হলে ১৪ নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর রুটিন প্রকাশ করবে শিক্ষা বোর্ড।

এর আগে গত বৃহস্পতিবার ২০২১ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করে মাদ্রাসা শিক্ষা বোর্ড। প্রকাশিত রুটিন অনুযায়ী আগামী ১৪ নভেম্বর থেকে চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে। চলবে ২১ নভেম্বর পর্যন্ত। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ