বিএড প্রথম সেমিস্টার পরীক্ষা শুরু ২৪ অক্টোবর

বিএড পরীক্ষা
বিএড প্রথম সেমিস্টার পরীক্ষা শুরু হবে ২৪ অক্টোবর থেকে  © ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সকল শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলোয় ২০২০ সালের বিএড প্রথম সেমিস্টার পরীক্ষা শুরু হবে আগামী ২৪ অক্টোবর থেকে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে।

প্রকাশিত সূচী অনুযায়ী, আগামী ২৪ অক্টোবর মাধ্যমিক শিক্ষা বিষয়ে প্রথম পরীক্ষা নেওয়া হবে।এরপর ২৬ অক্টোবর শিখন-শেখানো দক্ষতা ও কৌশল, ২৮ অক্টোবর শিখন ও শিখন যাচাই, ৩১ অক্টোবর শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের ওপর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলা, গণিত, ব্যবসায় উদ্যোগ ও ইংরেজি শিখন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ নভেম্বর। এর দুদিন পরে ৪ নভেম্বর হবে পদার্থ বিজ্ঞান ও হিসাব বিজ্ঞান পরীক্ষা।

এরপর ৬ নভেম্বর রসায়ন ও ফিন্যান্স, ৮ নভেম্বর অ্যাডভান্স আইসিটি, ১০ নভেম্বর পৌরনীতি ও নাগরিকতা এবং জীববিজ্ঞানের পরীক্ষা নেওয়া হবে। নভেম্বরের ১৩ তারিখে হবে অর্থনীতি শিখন, ১৫ তারিখে হবে বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং আরবি।

আগামী ১৮ নভেম্বর ভুগোল ও পরিবেশ, আকাইদ এবং ফিকাহ শিখন পরীক্ষা অনুষ্ঠানের মধ্য দিয়ে বিএড পরীক্ষা শেষ হবে।

বিজ্ঞপ্তিতে প্রবেশপত্রের বিষয়ে বলা হয়েছে, পরীক্ষা শুরুর চার-পাঁচ দিন আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে রোল বা রেজিস্ট্রেশন বিবরণী ও ডিজিটাল স্বাক্ষরযুক্ত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। প্রবেশপত্র প্রিন্ট করে করে নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর পাসপোর্ট সাইজের ছবি লাগিয়ে তাতে অধ্যক্ষের স্বাক্ষর ও সিল দিয়ে তারপর ওই প্রবেশপত্র বিতরণ করতে হবে।

প্রবেশপত্রে কোনও প্রকার ভুল থাকলে অবশ্যই পরীক্ষা শুরুর তারিখের আগে তা সংশোধন করে নিতে হবে। প্রবেশপত্র ছাড়া কোনোভাবেই পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না।

পরীক্ষায় শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে বলেও জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ