অনলাইনে অনার্স ফাইনাল পরীক্ষা নিচ্ছে ৫টি গাহর্স্থ্য অর্থনীতি কলেজ

অনলাইন পরীক্ষা
আজিমপুর গাহর্স্থ্য অর্থনীতি কলেজ  © ফাইল ফটো

করোনার কারণে আটকে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অঙ্গীভূত শিক্ষাপ্রতিষ্ঠান গাহর্স্থ্য অর্থনীতি কলেজসমূহের ৪র্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেওয়া হচ্ছে। রবিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে ফুড এন্ড নিউট্রিশন বিভাগের পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এই পরীক্ষা।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অঙ্গীভূত ৬টি গাহর্স্থ্য অর্থনীতি কলেজ রয়েছে। আজিমপুর গাহর্স্থ্য অর্থনীতি কলেজটি (নতুন নাম গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স, আজিমপুর) সরকারি। আর বাকি ৫টি বেসরকারি। এরমধ্যে একটিতে এখনও শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হয়নি। করোনার কারণে তিনবার পরীক্ষার তারিখ ঘোষণা করেও সশরীরে এসব কলেজের ২০১৯ সালের ৪র্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা নিতে পরেনি কর্তৃপক্ষ।

পরবর্তীতে গত মাসের শেষের দিকে এসব কলেজ কর্তৃপক্ষকে যাচাই বাচাই করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়। এদিকে, গত ২৪, ২৫ ও ২৬ আগস্ট সব কলেজের ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের অনলাইন মক টেস্ট নেওয়া হয়।

এরপর গত ৯ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনলােইনে পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়। ওইদিন পরীক্ষার রুটিনও প্রকাশ করা হয়। ঘোষণা অনুযায়ী, রবিবার থেকে শুরু হয়েছে ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা। চলবে আগামী ১১ অক্টোবর পর্যন্ত। সকালের পরীক্ষার ১০টা থেকে এবং বিকেলের পরীক্ষা দুপুর আড়াইটা থেকে শুরু হবে বলে জানা গেছে।

জানতে চাইলে গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের অধ্যক্ষ প্রফেসর ইসমাত রুমিনা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, রবিবার থেকে ফুড এন্ড নিউট্রিশন বিভাগের পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এই অনলাইনের পরীক্ষা। আমরা ভাগ ভাগ করে পরীক্ষা নিচ্ছি। গতকাল দুটি বিভাগে এবং আজ তিনটি বিভাগের পরীক্ষা নেওয়া হবে। এসব পরীক্ষায় শতভাগ শিক্ষার্থীর উপস্থিতি থাকছে।

তিনি আরও বলেন, শিক্ষাথীদের দাবির প্রেক্ষিতে অনলাইনে পরীক্ষা নেওয়া হচ্ছে। যেহেতু তারা করোনা টিকা নেয়নি তাই এই চ্যালেঞ্জটি আমাদের নিতে হয়েছে। আর তারা এই পরীক্ষার একমাস যাবত অনলাইন পরীক্ষার জন্য প্র্যাক্টিস করছে। এখন সফলভাবে পরীক্ষা নেওয়া হচ্ছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ