জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে অনশনে শিক্ষার্থীরা

জাতীয় বিশ্ববিদ্যালয়
গত ১১ ও ১৮ আগস্ট তারা বিক্ষোভ করেছিলেন  © সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষের চূড়ান্ত ফলাফলে অসন্তোষ জানিয়ে বিশ্ববিদ্যালয় ফটকের সামনে অনশনে বসেছেন শিক্ষার্থীরা। আজ রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে কয়েক শত শিক্ষার্থী সেখান বসে অনশন করছেন।

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এর আগে একই দাবিতে গত ১১ ও ১৮ আগস্ট তারা বিক্ষোভ করেছিলেন। 

শিক্ষার্থীরা জানান, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ পরীক্ষার ফল গত ২০ জুলাই প্রকাশিত হয়। এতে ৭২ শতাংশ কৃতকার্য হন। এক বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে ২৪ হাজারের বেশি শিক্ষার্থীকে।

তারা বলেন, সশরীরে পরীক্ষা দিয়েও অনেক শিক্ষার্থীকে অনুপস্থিত দেখানো হয়েছে। অনেক শিক্ষার্থীর চতুর্থ বর্ষের ১০টি কোর্সের মধ্যে ৯টিতে প্রথম শ্রেণি পেলেও তুলনামূলক সহজ বিষয় যেমন সাংগঠনিক আচরণ, প্রকল্প ব্যবস্থাপনায় অকৃতকার্য দেখানো হয়েছে।

অনশনে থাকা লালমাটিয়া মহিলা কলেজের শিক্ষার্থী নাহিদ নীয়াজী নীরা বলেন, স্নাতক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষে ভালো রেজাল্ট এসেছিল, কিন্তু অপ্রত্যাশিতভাবে চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষায় আমাকে এক বিষয়ে অকৃতকার্য দেখানো হয়েছে।

এ বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (অপরাধ দক্ষিণ) মোহাম্মদ ইলতুৎমিশ জানান, ফলাফল নিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে কথা বলতে চান। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।


মন্তব্য