অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া সম্ভব

অনলাইনে পরীক্ষা
পরীক্ষার্থী   © ফাইল ফটো

আমাদের দেশের প্রেক্ষপটে অনলাইনে পাবলিক পরীক্ষা আয়োজন করা সম্ভব। তবে অনলাইনে বড় ধরনের পরীক্ষা আয়োজনের পূর্বে আমাদের এটা দেখতে হবে, যারা পরীক্ষা আয়োজন করবে তারা যথেষ্ট প্রশিক্ষিত কিনা। আর যারা পরীক্ষা দেবেন তাদের ওখানে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা গেছে কিনা।

সম্প্রতি ‘জনবল কাঠামো ও এমপিও-২০২১: সহঃশিক্ষক-প্রভাষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান) পদমর্যাদা এবং সৃষ্ট নিয়োগ জটিলতা’ নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসে আয়োজিত এক ওয়েবিনারে এসব কথা বলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সাবেক সচিব নজরুল ইসলাম খান।

তিনি বলেন, অনলাইনে পাবলিক পরীক্ষা আয়োজনের পূর্বে শিক্ষার্থীদের পরীক্ষার ডিভাইস সরবরাহ নিশ্চিত করতে হবে। এছাড়া সব জায়গায় শক্তিশালী ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে হবে। সবাই যদি আন্তরিক হয় আর লক্ষ্য যদি ঠিক থাকে তাহলে অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া সম্ভব।

আমাদের দেশের শিক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় দূর্বল দিক ম্যানেজমেন্ট জানিয়ে তিনি বলেন, করোনার মধ্যে অনলাইনে পরিপূর্ণ পাঠদান দেয়া সম্ভব হলে কন্টিনিউ এসেসমেন্টের মাধ্যমে রেজাল্ট দেয়া সম্ভব হত। এছাড়া ব্যাচ বাই ব্যাচের পরীক্ষা নিয়েও রেজাল্ট দেয়া সম্ভব। তবে পরীক্ষা ম্যানেজমেন্ট সঠিকভাবে না করা হলে এই প্রক্রিয়া সম্ভব হবে না।

নজরুল ইসলাম খান আরও বলেন, অনেক অভিজ্ঞ লোক মুখে অনেক বলেন, তবে তারা কাজ করতে চান না। এটি পরিহার করতে হবে। আন্তরিকতা এবং সহযোগিতা যদি সব দিক থেকেই আসে তাহলে যে কোনো কঠোর পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ