এইচএসসির ফলাফলের অধ্যাদেশ মন্ত্রিসভায় উঠছে আজ

চলতি বছর এইচএসসি পরীক্ষায় অটোপাস দেওয়া হয়েছে
চলতি বছর এইচএসসি পরীক্ষায় অটোপাস দেওয়া হয়েছে  © ফাইল ফটো

করোনাভাইরাস মহামারির কারণে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। পরীক্ষার পরিবর্তে এবার ফলাফল প্রকাশ করা হবে জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষার ফল গড় করে। এভাবে ফল প্রকাশ করতে বিশেষ আইন রয়েছে, জারি করতে হয় অধ্যাদেশ। সেটি অনুমোদনের জন্য আজ সোমবার (১১ জানুয়ারি) মন্ত্রিসভায় উঠতে যাচ্ছে বলে জানা গেছে।

জানা গেছে, মন্ত্রিসভার বৈঠকে উত্থাপনের জন্য অধ্যাদেশটির খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, অধ্যাদেশটি আজ বৈঠকের এজেন্ডায় রাখা হয়েছে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মন্ত্রিসভা ও রিপোর্ট অনুবিভাগ) মো. আবদুল বারিক গণমাধ্যমকে বলেছেন, ‘এ বিষয়ে রেসপেক্টিভ মিনিস্ট্রিতে যোগাযোগ করুন। বিকালেই সব কাগজপত্র সেখানে পৌঁছে যাবে। এ নিয়ে গোপনীয়তা রক্ষা করতে হয় আমাদের।’

যেভাবে ঘরে বসেই জানা যাবে এইচএসসির ফলাফল

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ফল প্রকাশের জন্য অধ্যাদেশ মন্ত্রিসভার বৈঠকের জন্য পাঠানো হয়েছে। বৈঠকে অনুমোদন দিলে তা অধ্যাদেশ আকারে জারি হবে। এরপর এইচএসসির ফল প্রকাশের কার্যক্রম শুরু হবে।

গত ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, বিশেষ পরিস্থিতিতে এইচএসসির ফল প্রকাশ করতে অধ্যাদেশ জারি করতে হবে। এ সংক্রান্ত আইন রয়েছে বলেও জানান তিনি। এবার জেএসসি-জেডিসির ফলকে ২৫ শতাংশ এবং এসএসসির ফলের ৭৫ শতাংশ ধরে এইচএসসির ফলাফল ঘোষিত হবে বলে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ