১৮ আগস্ট ২০২০, ০৯:৩৫

একাদশে ভর্তি আবেদন ১২ লাখ ছাড়াল

সারাদেশের ১২ লাখের বেশি শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদন করেছেন এখন পর্যন্ত। আর শুধু ঢাকা বোর্ডের কলেজগুলোতেই আবেদন করেছেন ৩ লাখ ৭০ হাজারের বেশি শিক্ষার্থী। সোমবার রাতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুনুর রশিদ গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার রাত দশটা ৩০ মিনিট পর্যন্ত সারাদেশের ১২ লাখ ৩৮ হাজার ৯৭২ জন শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছেন। এদের মধ্যে শুধুমাত্র ঢাকা বোর্ডের কলেজগুলোতে ভর্তির জন্য ৩ লাখ ৭০ হাজার ৬৫২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। তারা ঢাকা বোর্ডের কলেজগুলোতে ১৮ লাখ ৩৫ হাজার ৩৫০ টি আবেদন করেছেন।

গত ৯ আগস্ট সকাল সাতটা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে। ভর্তিচ্ছুরা http://www.xiclassadmission.gov.bd থেকে অনলাইনে আবেদন করতে হবে। আর নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে।

জানা গেছে, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন।