২৩ সেপ্টেম্বর ২০২৪, ২১:৪৫

এইচএসসির ফল প্রকাশে যেসব বিষয়ে হবে সাবজেক্ট ম্যাপিং

এইচএসসি পরীক্ষার হল   © ফাইল ছবি

এইচএসসি ও সমমানের যে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়নি সে পরীক্ষাগুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নির্ধারণ করা হবে। আর অনুষ্ঠিত হওয়া পরীক্ষাগুলোর ফল হবে খাতায় প্রাপ্ত নম্বর অনুসারে। অর্থাৎ বাংলা ১ম-২য় পত্র, ইংরেজি ১ম-২য় পত্র, পদার্থবিজ্ঞান ১ম-২য় পত্র, হিসাববিজ্ঞান ১ম-২য় পত্র ও আইসিটির মত যে বিষয়গুলোর ক্ষেত্রে খাতায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। অপরদিকে রসায়ন ১ম-২য় পত্র, অর্থনীতি ১ম-২য় পত্র, উচ্চতর গণিত ১ম-২য় পত্র, জীববিজ্ঞান ১ম-২য় পত্রের মত যে বিষয়গুলোর পরীক্ষা স্থগিত ছিল পরে বাতিল হয়েছে, সেগুলোর ফল হবে সাবজেক্ট ম্যাপিংয়ে। 

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেন। 

তিনি জানান, যে বিষয়গুলো পরীক্ষা হয়েছে সেগুলোর ক্ষেত্রে পরীক্ষার খাতায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। আর যে বিষয়গুলোর পরীক্ষা অনুষ্ঠিত হয়নি সেগুলোর ক্ষেত্রে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের নম্বর দেয়া হবে। 

এইচএসসি ও সমমান পরীক্ষার সাবজেক্ট ম্যাপিংয়ের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হলেও তা এখনও অনুমোদন হয়নি বলেও জানান চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। 

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য হালনাগাদের উদ্যোগ সরকারের

সরকারি চাকরিতে কোটা সংস্কার থেকে শুরু করে সরকার পতনের দাবিতে হওয়া লাগাতার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতির কারণে এবার পুরো এইচএসসি পরীক্ষা শেষ করা সম্ভব হয়নি। ১৩টি বিষয়ের মধ্যে কেবল ৭টি পরীক্ষা নেওয়া সম্ভব হয়। পরীক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বাকি পরীক্ষাগুলো বাতিল করে সাবজেক্ট ম্যাপিং করে ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

এ বছর এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল জুন মাসের ৩০ তারিখে। ১৬ জুলাই পর্যন্ত পরীক্ষা ঠিকঠাকভাবেই সম্পন্ন হয়। কিন্তু কোটা আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রথমে ১৮ জুলাইয়ের পরীক্ষা এবং পরে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত হয়। এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত গণ-অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত হয় শেখ হাসিনা সরকার।

সামগ্রিক পরিস্থিতির ভিত্তিতে বাকি পরীক্ষাগুলোর তারিখ বেশ কয়েকবার পরিবর্তন করা হয়। সবশেষ নতুন তারিখ নির্ধারণ করা হয় আগামী ১১ আগস্ট। এর মধ্যে পরীক্ষার্থীরা স্থগিত পরীক্ষাগুলো বাতিল করার দাবিতে আন্দোলন শুরু করেন। ২০ আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন তারা। পরবর্তীতে এসব পরীক্ষা বাতিল করতে বাধ্য হয় শিক্ষা প্রশাসন।

আরও পড়ুন: ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা-ভাইভার ফল কবে?

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন অংশগ্রহণ করেন।