১৮ আগস্ট ২০২৪, ১৭:৩৮

চার দফা দাবিতে সাইন্সল্যাব মোড় অবরোধ এইচএসসি পরীক্ষার্থীদের

সায়েন্সল্যাব মোড় অবরোধ শিক্ষার্থীদের  © সংগৃহীত

এইচএসসির বাকি পরীক্ষাগুলো বাতিল করে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের দাবিসহ চার দফা দাবিতে রাজধানীর সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা। রোববার (১৮ আগস্ট) দুপুরে সাইন্সল্যাব মোড়ে জড়ো হয়ে শিক্ষার্থীরা এই দাবি জানান।

শিক্ষার্থীরা বলেন, বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা দেওয়ার মতো মানসিকতা শিক্ষার্থীদের নেই। সেজন্য যে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছে তার আলোকে বাকি পরীক্ষার ফল দিতে হবে।

দাবিগুলো হলো- জোর করে পরীক্ষা চাপিয়ে দেওয়া যাবে না। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এখন এইচএসসি পরীক্ষার্থীরা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত। অনেক পরীক্ষার্থী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নিয়ে আহত হয়েছেন। সবার কথা বিবেচনা করে স্থগিত পরীক্ষা না দিয়ে বিকল্প মূল্যায়নের ব্যবস্থা করতে হবে। নতুন রুটিন অনুযায়ী পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করতে ডিসেম্বর মাস চলে যাবে। ফলে সময় অপচয় হবে। বিকল্প মূল্যায়নের ব্যবস্থা করতে হবে। কারণ কোনো বোর্ড পরীক্ষা ৫-৬ মাস চলতে পারে না। অবিলম্বে এইচএসসি পরীক্ষার্থীদের এই দাবি মেনে নিতে হবে।

পরে দেড় ঘণ্টা অবরোধের পর দুপুর আড়াইটার দিকে শিক্ষার্থীরা সায়েন্সল্যাব থেকে অবরোধ তুলে নিয়ে নীলক্ষেত মোড় হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে চলে যান।