লালমোহন থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় বসছেন ৪২৩০ পরীক্ষার্থী

লালমোহন থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় বসছেন ৪২৩০ পরীক্ষার্থী
লালমোহন থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় বসছেন ৪২৩০ পরীক্ষার্থী  © ফাইল ছবি

ভোলার লালমোহন থেকে এবারের ২০২৩ সালের এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষায় অংশ নিচ্ছে ৪ হাজার ২শত ৩০ জন পরীক্ষার্থী। এরমধ্যে ২হাজার ৭শত ১৭জন এসএসসি, ১হাজার ২শত ৮৬জন দাখিল ও ২শত ২৭জন ভোকেশনাল পরীক্ষার্থী। এবারের এসএসসি সমমান পরীক্ষা শুরু হবে রবিবার (৩০ এপ্রিল) সকাল ১০ টা হতে।

এবারের এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও অসদুপায়মুক্ত পরিবেশে সম্পন্ন করার জন্য যাবতীয় কার্যক্রম সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম।

তিনি বলেন, লালমোহন উপজেলায় মোট ৮টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে লালমোহন সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৫০৪ জন, লালমোহন বালিকা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৭৯৩জন, গজারিয়া গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ৫০৩জন, ধলীগৌরনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৫৭৯জন ও রমাগঞ্জ স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ৫৬৫জন এসএসসি ও ভোকেশনাল পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

এছাড়াও লালমোহন ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে ৮২৫ জন ও গজারিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ৪৬১জন দাখিল পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

পরীক্ষা কেন্দ্রের সার্বিক নিরাপত্তার জন্য থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং মেডিকেল টিমের জন্য স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে চিঠি প্রদান করা হয়েছে। নিরাপত্তার জন্য সার্বক্ষণিক পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন এবং প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম থাকবে বলেও জানান মাধ্যমিক শিক্ষা অফিসার।

এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৩, বোর্ড কর্তৃক পালনীয় শিক্ষার্থীদের প্রতি যে নির্দেশনাসমূহ দেয়া হয়েছে: 

১. প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে বাধ্যতামূলকভাবে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ অনুষ্ঠিত হবে।

২. পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি থাকে বিধায় পরীক্ষার্থীর বন্ধু-বান্ধব ও আত্মীয়জন নির্ধারিত সময়ে কোনভাবেই পরীক্ষা হলের প্রাঙ্গণে অবস্থান করতে পারবে না।

৩. কোন পরীক্ষার্থী প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড ছাড়া অন্য কোন নোট, কাগজ, বইপত্র, মোবাইল ফোন ও কোন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস সঙ্গে আনতে পারবে না।

৪. পরীক্ষার্থীরা তাদের নিজেদের কলম, কালি, বল পয়েন্ট কলম ও পেন্সিল সঙ্গে আনবে এবং সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ও যন্ত্রপাতির ব্যবস্থা নিজেরাই করবে।

৫. পরীক্ষার্থীরা উত্তরপত্রের কভার পৃষ্ঠায় নির্দিষ্ট স্থানে নিজ বোর্ডের নাম,পরীক্ষার নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও বিষয় কোডের ঘর যথাযথভাবে কালো বল পয়েন্ট কলম দ্বারা পূরণ/ভরাট করবে।

প্রসঙ্গত, দেশে আগামীকাল রবিবার (৩০ এপ্রিল) থেকে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। এবার পরীক্ষায় অংশ নেবে ২০ লাখের বেশি পরীক্ষার্থী। করোনার কারণে এ বছরও পুনর্বিন্যাস-কৃত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে শিক্ষা বোর্ডগুলো প্রশ্নপত্র ফাঁসের গুজব কেউ ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে। ইতোমধ্যে প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নজরদারি শুরু করেছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।

আগামীকাল বাংলা প্রথমপত্র দিয়ে শুরু হবে এবারের এসএসসি পরীক্ষা। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে প্রবেশ করতে দেরি হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণ একটি রেজিস্টারে লিখে রাখা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে জানানো হয়েছে, গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। তাদের মধ্যে ছাত্রীই ৩৮ হাজার ৬০৯ জন। 

সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২৩ মে। এরপর ২৪ মে থেকে ৩০ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা নিতে হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ২৫ মে শেষ হবে। এ বোর্ডের ব্যবহারিক পরীক্ষা ২৭ মে থেকে ৩ জুন পর্যন্ত চলবে। আর কারিগরি শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ২৩ মে শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৫ মে থেকে ৪ জুন পর্যন্ত চলবে।


সর্বশেষ সংবাদ