এসএসসির কেন্দ্রের ২০০ গজের মধ্যে যা যা করা যাবে না

চট্টগ্রাম শিক্ষা বোর্ড
চট্টগ্রাম শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

এসএসসি পরীক্ষার চট্টগ্রাম নগরের কেন্দ্রগুলোর আশেপাশে বেশকিছু বিধিনিষেধ আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। বুধবার (২৬ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে সিএমপির পক্ষ থেকে এসব বিষয় জানানো হয়। এসএসসি পরীক্ষা সুষ্ঠু এবং নির্বিঘ্নে সম্পন্ন করতে এ বিধিনিষেধ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে উচ্চস্বরে গান-বাজনাসহ বেশকিছু বিষয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অর্ডিনেন্স ১৯৭৮ এ প্রদত্ত ক্ষমতা বলে নিষেধাজ্ঞা আরোপ করেছেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়।

এসএসি ও দাখিল পরীক্ষার কেন্দ্র সমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষা শুরু হওয়ার এক ঘন্টা আগে থেকে শেষের পরবর্তী এক ঘন্টা অস্ত্র, লাঠি, বিস্ফোরক দ্রব্য, ইট-পাথর প্রভৃতি বহন; চিৎকার, হৈচৈ, গান-বাজনা, মাইক্রোফোন, লাউড স্পিকার বা কোনো শব্দ উৎপাদনকারী যন্ত্র বহন, বহিরাগত ও অননুমোদিত ব্যক্তির প্রবেশ নিষিদ্ধ থাকবে।

তবে পরীক্ষার সঙ্গ সংশ্লিষ্ট ও নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত ব্যক্তিবর্গ এবং সরকারি দায়িত্ব পালনরত কর্মকর্তা-কর্মচারীরা নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন।  

আগামী শনিবার থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার চট্টগ্রাম থেকে ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ শিক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ৬০টি ভিজিল্যান্স টিম ও ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম কাজ করবে। চট্টগ্রাম শিক্ষা বোর্ড গঠন করেছে এসব টিম। খোলা হয়েছে কন্ট্রোল রুমও।


সর্বশেষ সংবাদ