এসএসসি পরীক্ষায় এক বোর্ডেই ৭০ ভিজিল্যান্স টিম

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম  © ফাইল ছবি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হচ্ছে। এ পরীক্ষায় চট্টগ্রাম বোর্ড থেকে ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ শিক্ষার্থী অংশ নিচ্ছে। সোমবার (২৪ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এসব তথ্য জানান।  

তিনি জানান, পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার্থে খোলা হয়েছে কন্ট্রোল রুম। এসএসসি পরীক্ষায় ২১৬টি কেন্দ্রে ১ হাজার ১০৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবে। এবারের চেয়ে গতবার ৫ হাজার ৫৭ জন পরীক্ষার্থী কম অংশ নিয়েছিল।

জানা গেছে, চট্টগ্রামে পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৮ হাজার ২৭০ জন এবং ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩৪ হাজার ৩২ জন। মানবিক৫৯ হাজার ৫৩৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী।

তিন বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দেয় ৩০ হাজার ৩৭১ জন, মানবিক ৫৯ হাজার ১৩৭ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দেয় ৬০ হাজার ২০৪ জন।

এবার চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন। কক্সবাজার জেলায় আছে ২৪ হাজার ৩৩০ জন ও রাঙামাটি জেলা থেকে অংশ নিচ্ছে ৮ হাজার ৭৪২ জন। এ ছাড়া খাগড়াছড়ি থেকে ৯ হাজার ৮৬৬ জন ও বান্দরবান থেকে ৪ হাজার ৯৪৫ জন পরীক্ষা দেবে।

চট্টগ্রাম বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ৬০টি ভিজিল্যান্স টিম ও ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম থাকবে। পাশাপাশি কন্ট্রোল রুম খোলা হয়েছে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ