এসএসসির চলমান পরীক্ষার মধ্যেই যশোর বোর্ডের স্থগিত এমসিকিউ

যশোর বোর্ড
যশোর শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসির বাংলা দ্বিতীয় পত্রের স্থগিত এমসিকিউ পরীক্ষা শিগগিরিই নেওয়া হবে। চলমান এসএসসি পরীক্ষার মধ্যেই এটি গ্রহণ করা হবে বলে বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আহসান হাবীব জানিয়েছেন। দ্রুত তারিখ জানিয়ে দেওয়া হবে। 

রোববার (১৮ সেপ্টেম্বর)ড. আহসান হাবীব জানান, ১৫ সেপ্টেম্বর নড়াইলের কালিয়া ও লোহাগড়া উপজেলার দুটি কেন্দ্রে বাংলা প্রথম পত্র পরীক্ষার দিন প্রশ্নের খামে ভুল তথ্য সংযোজিত থাকায় দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন সরবরাহ করা হয়।

আরও পড়ুন: এসএসসিতে অনুপস্থিত বেশিরভাগ ছাত্রী বাল্যবিয়ের শিকার

তিনি জানান, বিষয়টি শিক্ষার্থীরা জানালে তা প্রত্যাহার করে বাংলা প্রথম পত্রের এমসিকিউ প্রশ্ন দিয়ে পরীক্ষা নেয়া হয়। দ্বিতীয় পত্রের এমসিকিউ-র চার সেট প্রশ্নের মধ্যে এক সেট বিতরণ হয়েছিল। ঝুঁকিপূর্ণ বিবেচনায় দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষাটি পুনরায় গ্রহণে নতুন প্রশ্নপত্র প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। প্রশ্নের পাণ্ডুলিপি বিজি প্রেসে পাঠানো হয়েছে। নতুন প্রশ্ন এক সপ্তাহের মধ্যে পাওয়া যাবে।

চেয়ারম্যান আরও বলেন, চলমান পরীক্ষার মধ্যেই স্থগিত এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। ভুল প্রশ্ন বিতরণের ঘটনায় বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক সিরাজুল ইসলাম ও সহযোগী অধ্যাপক এম আর জাকারিয়াকে নিয়ে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে কমিটিকে।


সর্বশেষ সংবাদ