ঢাকায় গুজব রোধে সাকমিড’র দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা 

প্রশিক্ষণ কর্মশালা 
প্রশিক্ষণ কর্মশালা   © সংগৃহীত

২৫-২৬ সেপ্টেম্বর দিনব্যাপী রাজধানী ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘরের সেমিনার হলে সামাজিক গণমাধ্যমে ছড়িয়ে পড়া ভুল তথ্য, মিথ্যা খবর ও গুজব প্রতিরোধে ‘তথ্য যাচাই বিষয়ক প্রশিক্ষণ’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নেদারল্যান্ডস দূতাবাসের সহযোগিতায় গণমাধ্যম উন্নয়ন সংস্থা সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড) কর্মশালাটি আয়োজন করে।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইজার মুশফিকা জামান সাতিয়ার বলেন, সত্য সবার আগে নিজে ধারণ করা জরুরি। পরে সেটা সমাজে ধারাবাহিকতা বজায় রেখে ইতিবাচকভাবে ছড়িয়ে দেওয়া উচিত। পাশাপাশি বর্তমান সময়ের প্রেক্ষাপটে সঠিক তথ্য প্রচারে সবার অংশগ্রহণ নিশ্চিত করা দরকার।

প্রশিক্ষণ কর্মশালায় ফ্যাক্ট চেকিংয়ের উপর আলোচনা করেন এজেন্সি ফ্রান্স প্রেস এর (এএফপি) ফ্যাক্ট চেকিং এডিটর কদরুদ্দিন শিশির এবং ফ্যাক্ট চেকিং মিডিয়া প্লাটফর্ম ফ্যাক্ট ওয়াচ এর অন্যতম ফ্যাক্ট চেকার শুভাশীষ দাস। কর্মশালায় উভয় প্রশিক্ষকই সংবাদ প্রকাশের ক্ষেত্রে সত্যতা নির্ণয় বা ফ্যাক্ট চেকিংয়ের বিভিন্ন বিষয় সম্পর্কিত পদ্ধতি, উপায় ও সতর্কতার বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষণ কর্মশালায় ফ্যাক্ট চেকিং কি, ফ্যাক্ট চেকিং কেন প্রয়োজন, কিভাবে ফ্যাক্ট চেকিং করতে হয়, ছবি, ভিডিও, তথ্য যাচাই প্রক্রিয়া, ভুল তথ্য, মিথ্যা তথ্য, গুজব, কোন সংবাদের ক্ষেত্রে ফ্যাক্ট চেক করতে হয় এবং যাচাই করার রিপোর্ট কিভাবে উপস্থাপন করতে হবে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

এই কর্মশালায় সমাপনী বক্তব্য রাখেন সাকমিড এর উপ-পরিচালক ও প্রোগ্রাম ম্যানেজার সৈয়দ কামরুল হাসান। বিশেষ অতিথি হিসেবে সাকমিড এর বোর্ড অব ট্রাস্টি নজর-ই-জিলানি এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গণমাধ্যম ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. শেখ শফিউল ইসলাম উপস্থিত ছিলেন। পাশাপাশি কর্মশালায় ঢাকা জেলায় কর্মরত বিভিন্ন জাতীয় গণমাধ্যমের সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী ও সোশ্যাল মিডিয়া কনটেন্ট ক্রিয়েটররা অংশগ্রহণ করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়। 

উল্লেখ্য, ঢাকা ছাড়াও ময়মনসিংহ ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় সামাজিক গণমাধ্যমে ছড়িয়ে পড়া ভুল তথ্য, মিথ্যা খবর ও গুজব প্রতিরোধে সাকমিড’র আয়োজনে এরইমধ্যে ‘তথ্য যাচাই বিষয়ক প্রশিক্ষণ’ শীর্ষক দু'দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। তিন জেলায় মোট ৬০ জন প্রতিযোগী তথ্য যাচাই বিষয়ক এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।


সর্বশেষ সংবাদ